bangla news

রড-স্টিল পণ্যে বিদ্যমান ট্যারিফ বহাল রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০২ ৫:০৩:২৫ পিএম
স্টিল পণ্য

স্টিল পণ্য

ঢাকা: রডসহ স্টিল পণ্য উৎপাদন এবং বিক্রির ক্ষেত্রে বিদ্যমান সর্বোচ্চ ৯০০ টাকা ট্যারিফ বহাল রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স  অ্যাসোসিয়েশনের নেতারা। একইসঙ্গে তারা স্টিল শিল্পের প্রধান কাঁচামাল ফেরাস ওয়েস্ট অ্যান্ড স্ক্র্যাপ এবং স্পঞ্জ আয়রন আমদানির ক্ষেত্রে বিদ্যমান শূন্য ভ্যাট বহাল রাখার দাবি জানান।

বৃহস্পতিবার (০২ মে) বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি জানায়।

এসময় সংগঠনটির চেয়ারম্যান মনোয়ার হোসেন, সাবেক চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ, সেক্রেটারি জেনারেল শহিদ উল্লাহ, সিনিয়র ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান জহিরুল হক চৌধুরী, অর্গানাইজেশনাল সেক্রেটারি সুমন চৌধুরী এবং কার্যকরী সদস্য শেখ ফজলুর রহমান বকুল, শাহজাহানসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

অ্যাসোসিয়েশনের নেতারা জানান, রড ও স্টিল পণ্য উৎপাদনের ওপর বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) আরোপিত মার্কিং ফি বাতিলের যৌক্তিকতা তুলে ধরে এ শিল্পের স্বার্থে তা বাতিলের দাবি জানানো হয়েছে। এছাড়া প্রয়োজনে লাইসেন্সিং ফি যৌক্তিক হারে বৃদ্ধির বিষয়ে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়। একইসঙ্গে নিম্নমানের রডসহ স্টিল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বিএসটিআই’র অভিযান জোরদারের পরামর্শ দেন তারা।

এসময় শিল্পমন্ত্রী বলেন, দেশীয় শিল্পের স্বার্থ রক্ষায় সরকার অঙ্গীকারবদ্ধ। স্টিল এবং রড অবকাঠামোগত উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ কাঁচামাল। এ শিল্পের স্বার্থ রক্ষায় সরকারের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

মন্ত্রী বলেন, দেশীয় স্টিল এবং রড উৎপাদনকারী শিল্প কারখানার বিকাশে ভ্যাট ও ট্যাক্স কাঠামো যৌক্তিক করণে শিল্প মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে সুপারিশ করা হবে।

এসময় জাতীয় নিরাপত্তার স্বার্থে গুণগতমান বজায় রেখে রড ও স্টিল উৎপাদনের জন্য সংগঠনের সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ০২, ২০১৯
জিসিজি/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-02 17:03:25