ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

‘বিমানবন্দরে সাধারণ মানুষকে হয়রানি করা হয়’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৮:১৫:৫৮ পিএম
এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভা

এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভা

ঢাকা: বিমানবন্দরে সাধারণ মানুষকে হয়রানি করা হয় জানিয়ে বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম বলেছেন, সাধারণত প্রবাসী ভাইয়েরা দেশের রেমিটেন্সসহ উন্নয়নে বড় ভূমিকা রাখেন অথচ তাদেরও হয়রানি করা হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় এ কথা বলেন তিনি। 

দেশের এনজিও নেতৃত্ব, ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও সাংবাদিক এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর কার্যনির্বাহী কমিটির নেতারা এ আলোচনা সভায় অংশ নেন।

নঈম নিজাম বলেন, একজন প্রবাসী ভাই দীর্ঘদিন পর দেশে আসেন। এসেই বিমানবন্দরে হয়রানির শিকার হন। এটা অবিলম্বে বন্ধ করতে হবে। কারা বিদেশ থেকে কালোবাজারি করে তাদের দেখলেই অনুমান করা যায়। তারপরও সাধারণ মানুষকে হয়রানি করা হয়। কাস্টমস প্রত্যেক মানুষকে হয়রানি করছে।

শেয়ারবাজার প্রসঙ্গে তিনি বলেন, শেয়ারবাজারের জন্য নতুন পরিকল্পনা গ্রহণ করতে হবে। এখানে দিন দিন সংকট বাড়ছে। এই সংকট মোকাবেলা করাই বড় চ্যালেঞ্জ। ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনারও দাবি করেন তিনি।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, সংবাদপত্রের পাঠক সংখ্যা ক্রমেই কমে আসছে। এর ফলে আয়ও কমে যাচ্ছে। অনলাইনেও আয় তেমন নেই। সংবাদপত্র প্রকাশে বিভিন্ন খাতে ব্যয় বাড়ছে। ভ্যাট আইনে সংবাদপত্রে ভ্যাট অব্যাহতি দেওয়া আছে। এর পরেও এ খাতে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় করা হচ্ছে। দীর্ঘদিন ধরে চলে আসা এ কর প্রত্যাহার করতে হবে। 

প্রাক-বাজেট আলোচনা সভায় অংশ নিয়ে শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ঢাকার পরিবেশ দিন দিন খারাপ হচ্ছে। শহরটা বাড়ি-গাড়িতে থই থই করছে। প্রতিনিয়তই গাড়ি বাড়ছে কিন্তু মানুষের ভোগান্তি কমছে না। তাই ঢাকা শহরে গাড়ির সংখ্যা কমিয়ে আনতে হবে।

তিনি আরো বলেন, ঢাকা শহরে হাঁটাচলা করার পরিবেশ নাই। হাঁটার জন্য রমনা পার্ক ভালো স্থান। তবে বাসায় থেকে রমনা পার্কে যেতে চার ঘণ্টা চলে যায়। হাঁটার জন্য ইংল্যান্ডে গিয়েছিলাম, সেখানে প্রাণভরে হেঁটেছি।

প্রাক-বাজেট আলোচনা সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি সাইফুল ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এমআইএস/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-25 20:15:58