ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

দুই কার্যদিবস পর সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৬:০৮:৪৯ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। টানা দুই কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান হলো। গত মঙ্গল ও বুধবার পুঁজিবাজারে সূচকের পতন হয়েছিলো।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৬৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২১৪ ও ১ হাজার ৮৬৩ পয়েন্টে রয়েছে।

অপরদিকে বৃহস্পতিবার লেনদেন শুরুর থেকে সূচকের উত্থান দেখা যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার দিকে সূচকের অবস্থান স্থির থাকে।

এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স কিছুটা কমলেও আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৫ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২১৪ ও ১ হাজার ৮৬৫ পয়েন্টে রয়েছে। দুপুর ১টার দিকে সূচক কিছুটা কমলেও এরপর সূচক বেড়ে দিনের লেনদেন শেষ হয়।
 
ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৯৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩৩২ কোটি ৮৪ লাখ টাকার।

এদিকে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০২টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ফরচুন সুজ, মুন্নু সিরামিক, ন্যাশনাল টিউবস, বিএসসিসিএল, ব্র্যাক ব্যাংক, ফাইন ফুড, ইউনাইটেড পাওয়ার, একটিভ ফাইন, সুহৃদয় ও যমুনা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৪৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। 

বৃহস্পতিবার সিএসইতে ১৮ কোটি এক লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিলো ১৩ কোটি ৬৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-25 18:08:49