ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

সোনাহাট স্থলবন্দর অনির্দিষ্টকাল বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৫ ৩:৪৮:৫৮ পিএম
সোনাহাট স্থলবন্দর। ছবি: বাংলানিউজ

সোনাহাট স্থলবন্দর। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: ভারত থেকে পাথর আমদানিতে ট্যাক্স অতিরিক্ত বাড়ানোর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার অন্তর্গত সোনাহাট স্থলবন্দরের কার্যক্রম। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আমদানি করা পাথরের ট্যাক্স বাড়ানোর প্রতিবাদে এ ঘোষণা দিয়েছে সোনাহাট স্থলবন্দর আমদানি-রফতানিকারক সমিতি ও সিএন্ডএফ অ্যাসোসিয়েশন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোনাহাট স্থলবন্দর দিয়ে পাথর আমদানিতে প্রতি ৫০০ টন পাথরে আগের তুলনায় প্রায় ৪০ হাজার টাকা অতিরিক্ত ট্যাক্স বাড়ানো হয়েছে। গত ২৪ এপ্রিল থেকে ট্যাক্স অতিরিক্ত আদায় কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছে।

সোনাহাট স্থলবন্দর আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি আবু তাহের ফারাজি বাংলানিউজকে জানান, ট্যাক্স অতিরিক্ত বাড়ানোর কারণে আমদানিকারকদের কোনো লাভ না হওয়ায় তারা আমদানি বন্ধ রেখেছে।
 
সোনাহাট স্থলবন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রকীব আহমেদ জুয়েল বাংলানিউজকে জানান, এনবিআর কর্তৃপক্ষ সোনা মসজিদের রেটে পাথর আমদানি করার নির্দেশ দিয়েছে। কিন্তু সোনা মসজিদ দিয়ে পাকুড়া পাথর আসে (কালো পাথর)। অন্যদিকে সোনাহাট দিয়ে আসে রিভার বোল্ডার (সাদা পাথর)। বাজারে সাদা পাথরের তুলনায় কালো পাথরের চাহিদা এবং দাম দু’টোই বেশি। বাজারের সঙ্গে দামের সামঞ্জস্য না হওয়ায় আমদানিকারকরা পাথর আমদানি বন্ধ ঘোষণা করেছে।

সোনাহাট স্থল বন্দরের সহকারী রাজস্ব কর্মকর্তা হাফিজুর রহমান শিকদার বাংলানিউজকে বলেন, আমাদের স্বাভাবিক কার্যক্রম চলমান রয়েছে। তবে আমদানিকারক সমিতি গাড়ি ঢুকতে দিচ্ছে না। কি কারণে তারা পাথরের ট্রাক ঢুকতে দিচ্ছে না, তা এখনো আমাদের অফিসিয়ালিভাবে জানায়নি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এফইএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   কুড়িগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-25 15:48:58