ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

সূচকের পতন, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৪ ৬:৫৬:১৯ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৪ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। সূচক পতনের কারণে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

বুধবার সূচকের পতনের কারণে মতিঝিলের ডিএসই’র কার্যালয়ের সামনে দুপুর আড়াইটার দিকে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মানববন্ধনে শেয়ারবাজারকে স্থিতিশীল করার জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের জোর দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

এদিকে, বড় পতনের পেছনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা রয়েছে বলে মনে করছেন সাধারণ বিনিয়োগকারীরা। তারা বলছেন বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ভূমিকা রাখছে না, তাই বাজার স্থিতিশীল হচ্ছে না।

এদিন ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে ৫ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ৬০ পয়েন্ট কমে যথাক্রমে এক হাজার ২১১ ও এক হাজার ৮৬৮ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৮৪ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৪ কোটি টাকা বেশি। আগের দিন (২৩ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ৬২ লাখ টাকার।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বিএসসিসিএল, ব্রাক ব্যাংক, ফাইন ফুড, গ্রামীণফোন, বিবিএস ক্যাবল ও ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14