ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
bangla news

ব্লু-ইকোনমি কাজে লাগাতে মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৪ ১:১৬:৩০ পিএম
‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন, ছবি: বাংলানিউজ

‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ব্লু-ইকোনমি বা সাগরের জলরাশি ও তলদেশের সম্পদকে কাজে লাগানোর জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ।

বুধবার (২৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অধ্যাপক কাউসার আহাম্মদ বলেন, এখনই সময় ব্লু-ইকোনমি নিয়ে কাজ করার। ডাটা কালেক্ট করতে হবে। সরকারের ১৮ টি মতো মন্ত্রণালয় রয়েছে। সেখানে ব্লু-ইকোনমি নিয়ে সেল রয়েছে। এটা নিয়ে কোনো মন্ত্রণালয় নেই। মন্ত্রণালয় গঠন করা হলে রূপকল্প বাস্তবায়নের জন্য অর্থবহ উদ্যোগ হবে। যদি মন্ত্রণালয় গঠন করা না যায়, তাহলে অধিদফতর করা যেতে পারে। তাও সম্ভব না হলে ওশান কমিশন গঠন করে কাজ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। এসময় মন্ত্রী সুনির্দিষ্ট প্রস্তবনা নিয়ে মন্ত্রণালয়ে গেলে প্রধানমন্ত্রী উদ্যোগ নিবেন বলে আশ্বস্ত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, গ্রিনটেক ফাউন্ডেশন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের বিকেলের সেশনে উপস্থিত থাকবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
এসকেবি/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14