ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

কোটি টাকার তামাকসহ ট্রাক জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২২ ৯:০৪:৩৩ পিএম
জব্দ করা ট্রাকসহ এনবিআর কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

জব্দ করা ট্রাকসহ এনবিআর কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: অবৈধ সিগারেট উৎপাদনের জন্য নেওয়ার পথে এক কোটি টাকার তামাকসহ একটি ট্রাক জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ঢাকা পশ্চিম ভ্যাট বিভাগের একটি দল।

সোমবার (২২ এপ্রিল) এনবিআরের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ট্রাকটি কুষ্টিয়ার ভেড়ামারা থেকে ময়মনসিংহের দিকে যাচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা পশ্চিম ভ্যাটের একটি দল ট্রাকটির ওপর নজরদারি করে।

পরে ট্রাকটি বঙ্গবন্ধু সেতু অতিক্রম করে সেতুর পূর্ব প্রান্তে এলে স্থানীয় পুলিশের সহায়তায় ট্রাকটির গতিরোধ করে কাগজপত্র যাচাই করা হয়। ট্রাক চালান অনুযায়ী দেখা যায়, পণ্যচালানটি নেত্রকোণার রহমান ট্রেড্রার্সের নামে আনা হয়েছে। ঐ চালানটি যাচাই করে দেখা যায় প্রাপকের ঠিকানা সঠিক নয়।

পরে ট্রাকটিতে অনুসন্ধান চালিয়ে কুষ্টিয়ার ত্রিমোহনীর বড়খাদা এলাকার গ্লোবাল লীফ টোব্যাকোর চালানপত্র পেয়েছেন অভিযানকারী কর্মকর্তারা। এক্ষেত্রে পণ্য পরিবহনে যথাযথ ভ্যাট চালান বহন করা হয়নি। 

ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধভাবে সিগারেট উৎপাদনের জন্য মিথ্যা চালানের মাধ্যমে কুষ্টিয়া থেকে পণ্য বের করা হয়। একইসঙ্গে অবৈধভাবে গড়ে ওঠা কোনো সিগারেট ফ্যাক্টরিতে ব্যবহারের জন্যই এ তামাক আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনবিআর জানায়, আটককৃত ট্রাকটি (কুষ্টিয়া-ট-১১-০৯৪১)  টাঙ্গাইল ভ্যাট বিভাগীয় দপ্তরে নেওয়া হয়েছে। এরইমধ্যে ভ্যাট ফাঁকি ও অবৈধ পণ্য ব্যবহারের প্রচেষ্টাজনিত কারণে মামলা করা হয়েছে।

প্রয়োজনীয় অনুসন্ধান ও তদন্ত শেষে আরও আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান অভিযান পরিচালনাকারী ভ্যাট কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসই/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-22 21:04:33