ঢাকা, শনিবার, ৪ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

পুঁজিবাজার খারাপ অবস্থানে নেই: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২২ ৫:৫৬:১২ পিএম
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের পুঁজিবাজার খারাপ অবস্থানে নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, আগে ইনডেক্স ছিল চার হাজার ৫০০, সেটি বেড়ে পাঁচ হাজার ৯০০ হয়েছিল। এখন সেটি পাঁচ হাজার ৩০০ তে অবস্থান করছে। এটা মার্কেটের জন্য কোনো সমস্যা না।

সোমবার (২২ এপ্রিল) পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

‘পুঁজিবাজার দেশের অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত। অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো না হওয়ার কারণ নেই।’

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে এ রকম ওঠানামা করতে পারে। তাই বলে পুঁজিবাজার খারাপ অবস্থানে না।

এক প্রশ্নের জবাবে মাল্টিন্যাশনাল কোম্পানি সম্পর্কে তিনি বলেন, শেয়ারবাজারে কাউকে জোর করে আনা যাবে না। কেউ বাজারে ইচ্ছে করে আসলে আসবে, জোরের কিছু নেই।

মিডিয়ার উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা যেভাবে লেখেন, তাতে মনে হয় মার্কেট নেই। ইনডেক্স পাঁচ হাজার ৫০০ থেকে থেকে যদি পাঁচ হাজার ৩০০ হয়, তাতে কী হয়ে গেলো। আমেরিকায় ইনডেক্স ১৭ হাজার থেকে সাত হাজারে এসেছিল। ভারতে ২১ হাজার থেকে সাত হাজারে চলে এসেছিল। তবে তারা আগের অবস্থানে চলেও গেছে।

তিনি বলেন, সব জায়গাতেই কিন্তু এভাবে হয়, বাজার নিয়ে ভয় দেখালে হবে না। অন্য দেশে যারা বিনিয়োগ করেন, তারা বাজার বুঝেন। কিন্তু দুঃখজনক হলেও আমাদের দেশে এটির সংখ্যা খুব কম। সবাই যদি বাজার বুঝতেন, তাহলে আমাদের ইনডেক্স ও বাজার নিয়ে এতো ভাবতে হতো না। এতো শক্তিশালী কমিশনের দরকার ছিল না।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অনেক আইন করা হচ্ছে- শুধুমাত্র কারসাজি দেখার ও বাজারে যারা আসে, তাদের স্বার্থ রক্ষার জন্য। সারা বিশ্বে ব্যবসায়ীদের জেলে পাঠানো হয় খুব কম। কিন্তু আমাদের দেশে অন্যায় করলে সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। সুন্দরভাবে আইন আছে, যারা এ ধরনের আইন অমান্য করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

এর আগে বিকেল সাড়ে ৩টায় বিএসইসি কার্যালয়ে বৈঠকটি শুরু হয়ে ৪টা ৪০ মিনিটে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   অর্থমন্ত্রী শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-22 17:56:12