ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

কর্মসংস্থান সহায়ক প্রবৃদ্ধিতে জোর দেওয়ার তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২২ ৭:০১:২১ এএম
কর্মশালা। ছবি: বাংলানিউজ

কর্মশালা। ছবি: বাংলানিউজ

ঢাকা: মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির তুলনায় কর্মসংস্থান না হওয়ায় আগামীতে কর্মসংস্থান সহায়ক প্রবৃদ্ধিতে জোর দেওয়ার তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

রোববার (২১ এপ্রিল) ইআরএফের কার্যালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) আয়োজিত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড বাংলাদেশ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম।

ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলালের সভাপতিত্বে বক্তব্য দেন- আইএফসির সিনিয়র ইকোনমিস্ট ড. মাসরুর রিয়াজ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য খোন্দকার মোহাম্মদ আমিনুর রহমান, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আবুল কাশেম, বিশ্বব্যাংকের বেসরকারিখাত বিশেষজ্ঞ নুসরাত নাহিদ বাবি, এনবিআরের কাস্টমস মর্ডানাইজেশন অ্যান্ড প্রজেক্ট ম্যানেজমেন্টের ফার্স্ট সেক্রেটারি মো. গিয়াস কামাল এবং ইউকে এইডের প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট অ্যাডভাইজর মুশফিক ইবনে আকবর।

ড. মাসরুর রিয়াজ বলেন, বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্টের (জনসংখ্যার বোনাসকাল) মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রতিবছর বাংলাদেশে ২০ লাখ শ্রমবাজারে আসছে। কিন্তু ওইভাবে কর্মসংস্থান বাড়ছে না। ফলে কর্মসংস্থান তৈরি হয়, এই ধরনের শিল্প প্রতিষ্ঠানের উদ্যোগ নিতে হবে। কর্মসংস্থান বাড়াতে না পারলে ডেমোগ্রাফিক ডিভিডেন্ট দায় হয়ে দাঁড়াবে। 

তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের প্রতিযোগী দেশগুলোর আরও বেশি গতি আগাচ্ছে।

খোন্দকার মোহাম্মদ আমিনুর রহমান বলেন, বাংলাদেশে ব্যবসা সহজ করতে কাজ করছে সরকার। কাস্টমস থেকে কত সহজে পণ্য খালাস করা যায়, সে ব্যাপারে চেষ্টা চলছে। আমাদের প্রত্যাশা দ্রুতই একাজে সফলতা আসবে।

আরও বক্তব্য দেন, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম প্রমুখ। 

কর্মশালায় ইআরএফের ৮০ জন সদস্য অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৬৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসই/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-22 07:01:21