ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

সোনাহাট স্থলবন্দর দিয়ে প্রথমবার ভারতে পণ্য রপ্তানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৮ ৫:৪০:১৪ পিএম
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশি পণ্য রপ্তানির উদ্বোধনী অনুষ্ঠান

সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশি পণ্য রপ্তানির উদ্বোধনী অনুষ্ঠান

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর চালু হওয়ার পর প্রথমবারের মতো ভারতে রপ্তানি হলো বাংলাদেশি পণ্য। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে প্রথমবারের মতো সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশি প্রতিষ্ঠান প্রাণ আরএফএলের প্লাস্টিক পণ্য ভারতে রপ্তানি হয়। 

বাংলাদেশি পণ্য প্রথমবার ভারতে রপ্তানি উপলক্ষে সোনাহাট স্থলবন্দরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সাসাইজ রংপুর বিভাগীয় কমিশনার আহসানুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার মো. আব্দুল মান্নান সরদার ও উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন। 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সোনাহাট সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রকীব আহমেদ জুয়েল, নাগেশ্বরী উপজেলা চেয়ারম্যান ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক মোস্তফা জামান, সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি আবু তাহের ফরায়েজী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সোনাহাট স্থলবন্দরে কর্মরত কর্মকর্তা, কর্মচারী, সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন, আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সোনাহাট স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সোনাহাট স্থলবন্দর চালু হওয়ার পর ভারত থেকে পাথর ও কয়লা আমদানি চলমান থাকলেও এতদিন বাংলাদেশি কোনো পণ্য রপ্তানি হয়নি। বৃহস্পতিবার প্রথমবারের মতো বাংলাদেশি প্রাণ আরএফএল কোম্পানির প্লাস্টিক ফার্নিচার আর্টিকেল পণ্য রপ্তানির মাধ্যমে পণ্য রপ্তানির স্থবিরতার অবসান হলো।

সোনাহাট স্থলবন্দরের ট্রাফিক ইনসপেক্টর মো. কিবরিয়া জলিল বলেন, বন্দরটি চালু হওয়ার পর আজই প্রথমবারের মতো বাংলাদেশি পণ্য রপ্তানি হয়েছে। এখন থেকে ভারতীয় ব্যবসায়ীদের চাহিদার পরিপ্রেক্ষিতে বাংলাদেশি যেকোনো পণ্য এই স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি করতে পারবেন এখানকার ব্যবসায়ীরা।

কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সাসাইজ রংপুর বিভাগীয় কমিশনার আহসানুল হক বলেন, এখন থেকে আমদানি ও রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো অনায়াসে ভারত থেকে বাংলাদেশে তালিকাভুক্ত পণ্যা আমদানি ও বাংলাদেশ থেকে তালিকাভুক্ত পণ্য ভারতে রপ্তানি করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
এফইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-18 17:40:14