ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৯
পুঁজিবাজারে সূচক পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৭ এপ্রিল) পুঁজিবাজারে লেনদেনের শুরু থেকে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। 
 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
 
জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৩৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ দশমিক ৬৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৭০ পয়েন্ট কমে যথাক্রমে ১২৫৮ ও ১৯৪২ পয়েন্টে রয়েছে।
 
এদিকে, রোববার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ১৩ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচকের স্থির অবস্থান লক্ষ্য করা যায়। বেলা ১১টার দিকে সূচক আরো ৪ পয়েন্ট বৃদ্ধি পেলেও এরপর সূচক কিছুটা কমতে থাকে।
 
লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫৫২ পয়েন্টে অবস্থান করে। এরপর দুপুর ১টার দিকে মিশ্র প্রবণতা দেখা গেলেও সূচকের পতনে লেনদেন শেষ হয়।
 
ডিএসইতে রোববার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৩ কোটি টাকা কম। আগের দিন ৪ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ২৬ লাখ টাকার।
 
এদিকে ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।
 
ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণফোন, মুন্নু সিরামিক, ইস্টার্ন ক্যাবল, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আলিফ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার ও ন্যাশনাল টিউবস্।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।  

সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৬ লাখ। যা আগের দিন থেকে ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার।
 
বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।