ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

‘পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-০৬ ১০:০১:৫২ এএম
সেমিনারে অতিথিরা। ছবি: বাংলানিউজ

সেমিনারে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: পুঁজিবাজার থেকে লাভ পেতে হলে ভাল কোম্পানিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করতে হবে বলে জানিয়েছেন অর্থনীতিবিদ ও বাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ।

শুক্রবার (০৫ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে ক্যাপিটাল মার্কেট এক্সপোর দ্বিতীয় দিনে পুঁজিবাজারের মৌলিক দিক ও বিনিয়োগ কৌশল শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক মাহবুব আলম।

আবু আহমেদ বলেন, বিনিয়োগকারী বাজারের প্রাণ। বিনিয়োগকারী না বাঁচলে কোনো লাভ হবে না। এতে আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের ডে ট্রেডের অভ্যাস ছাড়তে হবে বলে তিনি মনে করেন।

তিনি বলেন, আমি দেখেছি অনেক কোম্পানি শুধুমাত্র টাকা তোলার জন্য বাজারে আসে। তালিকাভুক্ত হওয়ার এক থেকে দুই বছরের মধ্যে তাদের আর্থিক অবস্থা খারাপ হয়ে যায়। একপর্যায়ে তারা বিনিয়োগকারীদের টাকা নিয়ে পালায়। কোনো কোম্পানি লিস্টিং’র ক্ষেত্রে বিএসইসির উচিত হবে ওই কোম্পানির কাগজ এনবিআর থেকে নিয়ে যাচাই করা যে গত ৫ বছরে তারা কি পরিমাণ ট্যাক্স দিয়েছে।

তিনি আরো বলেন, গত ১০ বছরের মধ্যে কোনো ভালো কোম্পানি বাজারে তালিকাভুক্ত হয়নি। ২০০৯ সালে সর্বশেষ একটি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হলেও বাকিগুলো কেন আগ্রহী হচ্ছে না, সেটা দেখার দায়িত্ব অর্থ মন্ত্রণালয়ের। এ বিষয়ে কার্যকরী উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বাজারে স্বল্পমূলধনী কোম্পানির শেয়ার দরে সবচেয়ে বেশি  হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, শেয়ার বাজারের আকার ছোট হওয়ায় এসব কোম্পানির শেয়ার নিয়ে গেম্বলিং হয়। তবে ভালো ভালো কোম্পানি শেয়ার বাজারের অন্তর্ভুক্ত হলে এবং বাজারের আকার বড় হলে গেম্বলিং সম্ভব হবে না বলে তিনি মনে করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুব আলম বলেন, বর্তমানে আমাদের দেশের যে জিডিপি গ্রোথ তা ধরে রাখতে হলে পুঁজিবাজারকে শক্তিশালী করা অত্যন্ত জরুরি। কিন্তু আমাদের দেশের একটি ঐতিহ্যগত সমস্যা হচ্ছে ব্যবসায়ীরা স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য অর্থ উত্তোলন করেন ব্যাংক থেকে। যা একটি দেশের অর্থনীতির জন্য খুব আশঙ্কাজনক। দীর্ঘমেয়াদি প্রকল্পে অর্থ সরবরাহ পুঁজিবাজার হচ্ছে অন্যতম মাধ্যম বলে তিনি জানান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসি পরিচালক রেজাউল করিম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা শেরিফ এম এ রহমান, এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার, সিএফও বাংলাদেশের সভাপতি শফিকুল আলম, মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. আশিকুর রহমান।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৯
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14