ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
bangla news

পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-০৪ ৩:৫৯:০১ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৪ এপ্রিল) পুঁজিবাজারে লেনদেনের শুরু থেকে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০ দশমিক ১৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৫৯ পয়েন্ট কমে যথাক্রমে ১২৬৯ ও ১৯৪৮ পয়েন্টে রয়েছে।

বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ৯ পয়েন্ট বাড়ে। এরপর সকাল ১০টা ৪৫ মিনিটে সূচকের ১১ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে সূচক আরো ১৪ পয়েন্ট কমে। এরপর সূচক কিছুটা বাড়লেও এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৫ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করে। 

ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক৭ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৬৬ ও এক হাজার ৯৪১ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচক মিশ্র প্রবণতা দেখা গেলেও দিন শেষে সূচক সামান্য বেড়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ২৬ লাখ টাকার। যা আগের দিন থেকে ৮৮ কোটি টাকা কম। আগের দিন (০৩ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৩৬ লাখ টাকার।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৭টির কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো— ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, মুন্নু সিরামিক, মুন্নু স্ট্যাফলার্স, ইস্টার্ণ ক্যাবল, ডাচ্-বাংলা ব্যাংক ইস্টার্ণ লুব্রিকেন্টও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৪০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। সিএসইতে ১১ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
এসএমএকে/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-04 15:59:01