ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৯
পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ১৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭৭ ও ১৯৭১ পয়েন্টে রয়েছে।

এইদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৮ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায়। এ সময় সূচক বাড়ে মোট ১০ পয়েন্ট। সকাল ১১টার দিকে সূচক আরো বাড়ে ৯ পয়েন্ট।

লেনদেন শুরুর দেড়ঘণ্টা পর ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৫হাজার ৫১৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১হাজার ২৮০ ও এক হাজার ৯৭৬ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও সূচকের উত্থানে লেনদেন শেষ হয় পুঁজিবাজারে।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৯৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৬২ কোটি টাকা বেশি। রোববার (৩১ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৬১ কোটি ৫৩ লাখ টাকার।

সোমবার ডিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৩টির কমেছে১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এইদিনে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, বৃটিশ আমেরিকান টোব্যাকো,গ্রামীণ ফোন, ব্রাক ব্যাংক, মুন্নু সিরামিক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সিঙ্গার বিডি, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ,ডাচ-বাংলা ব্যাংক ও সুহৃদয় ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। এইদিনে সিএসইতে ১৬ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিলো ১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।