bangla news

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৭ ৬:০৮:২১ পিএম
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৭ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। এ দিন ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য পাওয়া যায়।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ দশমিক ৫৮ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ দশমিক ৫৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ৩২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮১ ও ১৯৬৮ পয়েন্টে রয়েছে।

এ দিন লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর ডিএসইএক্স ৬ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায়। এসময় সূচক ১৪ পয়েন্ট বৃদ্ধি পায়। সকাল ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা দেখা দেয়। এসময় সূচক কমে ১৯ পয়েন্ট।

লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ৫৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ দশমিক ৭৭ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৮১ ও এক হাজার ৯৭০ পয়েন্টে দাঁড়ায়। এরপর দুপুর ১টার দিক থেকে সূচকের নিম্নমুখীধারা অব্যাহত থাকে এবং সূচকের পতনে দিনের লেনদেন শেষ হয়।

ডিএসইতে বুধবার লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৪০ লাখ টাকার। যা আগের দিন থেকে ২২ কোটি টাকা কম। আগের দিন সোমবার (২৫ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকার।

এদিকে, বুধবার ডিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২১টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

ডিএসইতে বুধবার টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বৃটিশ আমেরিকান টোব্যাকো, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, ইন্দো-বাংলা ও কেপিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৮৫ পয়েন্টে অবস্থান করছে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। বুধবার সিএসইতে ২৩ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে নয় কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-27 18:08:21