ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৫ ৪:৫০:১৫ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। এতে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৩০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ দশমিক ৪৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৬ ও ১৯৮০ পয়েন্টে রয়েছে।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায়, এ সময় সূচক ১৮ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা ১১টার দিকে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে।

এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫২১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ২ দশমিক ৫৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ২৮৩ ও এক হাজার ৯৭৭ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে এবং সূচক বেড়ে দিনের লেনদেন শেষ হয়।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩১ কোটি টাকা বেশি। আগের দিন (২৪ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকার।

সোমবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৪টির কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-সিঙ্গার বিডি, গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার, বৃটিশ আমেরিকান টোব্যাকো, মুন্নু সিরামিক, ব্রাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, লিগ্যাসি ফুটওয়্যার, প্রিমিয়ার ব্যাংক এবং ডাচ্-বাংলা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯০৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। 

এদিন সিএসইতে ১৪ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে চার কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এসএমএকে/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   পুঁজিবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14