ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে আগ্রহী আমিরাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৪ ৪:৩৬:১০ পিএম
আরব আমিরাত ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক সংক্রান্ত আলোচনা সভা

আরব আমিরাত ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক সংক্রান্ত আলোচনা সভা

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মেহেরি বলেছেন, সংযুক্ত আরব আমিরাত সবদিক দিয়ে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী।

তিনি বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য আমাদের দেশ খুবই আগ্রহী। ব্যবসার প্রবাহ বাড়াতে আমরা দুই দেশের ব্যবসায়ীদের জন্য হাত বাড়িয়ে দেবো।

রোববার (২৪ মার্চ) রাজধানীর একটি হোটেলে ‘আরব আমিরাত ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক: বর্তমান অবস্থা ও ভবিষ্যত রূপরেখা’ শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন আমিরাতের এই কূটনীতিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে দুই দেশের ব্যবসায়ীরা বর্তমান বাজার ব্যবস্থা ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেন। এছাড়াও ব্যবসা সংক্রান্ত বিভিন্ন সফল কাহিনী, প্রতিবন্ধকতা, ভবিষ্যত প্রবৃদ্ধিও তাদের আলোচনায় উঠে আসে।

সম্প্রতি আরব আমিরাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অনন্য উচ্চতার বর্ণনা দেন। এ সময় তিনি দুই দেশের সরকারি ও বেসরকারি খাতে স্বাক্ষরিত বিভিন্ন চুক্তির কথাও উল্লেখ করেন।

রাষ্ট্রদূত বলেন, সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের বাণিজ্যিক সম্পর্কের উন্নতি হয়েছে। তৈরি পোশাক খাত, জুয়েলারি, চামড়া শিল্প, এভিয়েশন, জ্বালানি ও বিদ্যুৎসহ দুই দেশের বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে আশ্রয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত বিশ্বজুড়ে এ বিষয়ে আলোচনা করেছে। এছাড়াও তাদের মানবিক সহায়তার জন্য এগিয়ে এসেছে।

অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের ডেপুটি হেড আবদুল্লাহ আল হাউমোদি, ইন্ট্রাকো গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ রিয়াদ আলী ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
এসই/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14