ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২১ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৭০ পয়েন্টে অবস্থান করছে।

অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ২৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৫৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৪ ও ১৯৯২ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১১ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ৪ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৬ পয়েন্ট কমে ৫ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান নেয়।

এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৫ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ০ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৭৭ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৯০ ও ২ হাজার ৩ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত থাকে এবং পতন দিয়ে লেনদেন শেষ হয়।   

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ৯৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ২৪ কোটি টাকা কম। আগের দিন (২০ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৪৬ লাখ টাকার।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- সিঙ্গার বিডি, আলিফ ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, ডাচ্-বাংলা ব্যাংক, রূপালী লাইফ, সুহৃদয় ও ম্যারিকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭ পয়েন্ট কমে ১৭ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। সিএসইতে ৯ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে তিন কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।