ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় চলছে পুঁজিবাজারে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
সূচকের মিশ্র প্রবণতায় চলছে পুঁজিবাজারে লেনদেন 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
 
এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৫ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ০ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৭৭ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৯০ ও ২ হাজার ৩ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১২৬টির এবং অপরির্বতিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।
 
এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১১ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ৪ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৬ পয়েন্ট কমে ৫ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান নেয়।
 
অপরদিকে বৃহস্পতিবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ ১০ কোম্পানি হলো- আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যারিকো, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন লুব্রিকেন্ট, রেইনউইক, লিবরা ইনফিউশন ও রূপালী লাইফ।

এদিকে, অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন দুপুর ১২টায় সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট কমে ১৭ হাজার ১৪৯ পয়েন্টে অবস্থান করছে। এসময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।