ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

আগামী বাজেটে জিডিপির লক্ষ্যমাত্রা সাড়ে ৮ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৯ ৮:৩৪:১১ পিএম
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরে বাজেটে জিডিপির (মোট দেশজ উৎপাদন) লক্ষ্যমাত্রা  ৮ দশমিক ৫০ শতাংশ ধরা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (১৯ মার্চ) শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভা শেষে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা আশা করছি আগামী বাজেটের লক্ষ্য অর্জন করতে পারবো। বাজেটে কোনো কিছুই কমবে না, সবকিছুই বাড়বে। বাজেটে কথা কম থাকবে কিন্তু আকারে কমবে না। সবার সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে বাজেটের আকার নির্ধারণ করবো। প্রবৃদ্ধি অর্জন যেন সাড়ে ৮ শতাংশ হয় সেই হিসাব মাথায় রেখে বাজেট ঘোষণা করা হবে।

শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, অনেকে কিছু জায়গা নিয়ে একটা শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে ফেলে যাতে কিছু মানুষের কর্মসংস্থান হয়, বিষয়টি দুঃখজনক। আর বেসরকারিভাবে কোনো শিক্ষা প্রতিষ্ঠান হবে না সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারিভাবে হবে।

শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, শিক্ষাখাতে বাজেটে বরাদ্দ বাড়বে। আমরা জানি সকল প্রকল্পে শিক্ষার জন্য আলাদা অঙ্গ থাকে। সেই হিসেবে শিক্ষায় কখনও বরাদ্দ কমে না বরং বাড়ে।

মেগা প্রকল্প প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, ১০টি মেগা প্রকল্প শেষ পর্যায়ে। তাই আমরা বাজেটে মেগা প্রকল্পের জন্য বরাদ্দ বেশি রাখবো যাতে করে প্রকল্পগুলো দ্রুত শেষ করা যায়। আমাদের আরো দুটি কাজ করতে হবে, একটা ‘আমার গ্রাম আমার শহর’, অন্যটি কর্মসংস্থান সৃষ্টি। দেশের প্রতিটা গ্রামকে শহরে রূপান্তর করা হবে। যেখানে সেখানে হাটবাজার হবে না। জমি সাশ্রয় করে কৃষি কাজে ব্যবহার করা হবে। দেশের তরুণেরা ভবিষ্যত। তরুণ প্রজন্মের জন্য বেশি বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এমআইএস/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   অর্থমন্ত্রী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-19 20:34:11