ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৯ ৩:৪৫:০১ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ২১ পয়েন্ট কমে যথাক্রমে ১২৯২ ও ২০১৪ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৮ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ১০ পয়েন্ট বাড়ে। এরপর বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। এসময়ে সূচক ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান নেয়।

মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর, অর্থাৎ, বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ০ দশমিক ৪৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১২০৮ ও ২০০৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২৪ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৯ কোটি টাকা কম। আগের দিন (১৮ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকার।

এদিকে মঙ্গলবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৩টির কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনাইটেড পাওয়ার, ব্রাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, সিঙ্গার বিডি, ম্যারিকো, প্রিমিয়ার ব্যাংক ও রেকিট বেনকাট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। সিএসইতে ১২ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এসএমএকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14