ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে বড় দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
পুঁজিবাজারে বড় দরপতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৮ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬০৪ পয়েন্টে অবস্থান করছে।

অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ দশমিক ৮১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৩ ও ২০১৭ পয়েন্টে রয়েছে।

এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট কমে যায়। এরপর বেলা ১১টার দিকে আরো ৮ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৪৩ পয়েন্টে অবস্থান নেয় সূচক। এক ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করে। আর দিনশেষে তা ৫১ পয়েন্ট কমে যায়।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ১০৯ কোটি টাকা কম। আগের দিন বৃহস্পতিবার (১৪ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮৫ কোটি ৯৯ লাখ টাকার।

এদিকে সোমবার ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ২৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ব্রাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিক, ম্যারিকো, বাটা সু এবং লিগ্যাসি ফুটওয়্যার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৫ পয়েন্ট কমে ১৭ হাজার ১৪৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর।  

সিএসইতে এদিন ১৭ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে চার কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।