ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
সূচকের উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
 
এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা সাড়ে ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ৬ দশমিক ৮ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪২ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩০৯ ও ১ হাজার ৯৯৭ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৩৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৩টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ২৯ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক ৩৯ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টার দিকে ৩ পয়েন্ট কমে ৫ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান নেয়।
 
অপরদিকে রোববার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো- মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, প্রভাতি ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল পলিমার, ভিএফএস ডায়িং ও বিডিকম।
 
অপর পুঁজিবাজার সিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী ধারা লক্ষ্য করা গেছে। এদিন বেলা সাড়ে ১১টায় সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান করছে। এসময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ২১ লাখ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।