ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৩ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সকালে দিনের লেনদেন শুরু হওয়ার পর থেকেই ডিএসইতে সূচকের মিশ্র অবস্থান লক্ষ্য করা যায়।

লেনদেন শুরুর প্রথম একঘণ্টা পর অর্থ্যাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করে। এ সময়ের মধ্যে লেনদেন হয় ১৯৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এরপর মিশ্র প্রবণতার মধ্য দিয়ে দিন শেষে সূচক বেড়েছে ডিএসইতে।

ডিএসই সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ডিএসইএক্স সূচক ১১ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩১৭ ও ২০০২ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে রোববার টাকার অংকে লেনদেন হয়েছে ৬২২ কোটি ২৭ লাখ। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৭ কোটি টাকা কম। আগের কার্যদিবস বুধবার (২৭ ফেব্রুয়ারি) ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৮৯ কোটি ২৪ লাখ টাকার।

এদিকে ডিএসইতে ৩৪০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নেয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার অংকে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, বিএসসিসিএল, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল পলিমার, মুন্নু জুট ও ন্যাশনাল টিউবস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।  

এদিন সিএসইতে ১৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।