ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

‘কেন্দ্রীয় ব্যাংক শক্ত না হলে এ খাতে সুশাসন ব্যর্থ হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
‘কেন্দ্রীয় ব্যাংক শক্ত না হলে এ খাতে সুশাসন ব্যর্থ হবে’ অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্বব্যাংক ভারতের কান্ট্রি ডিরেক্টর ড. জুনায়েদ কামাল আহমাদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিশ্বব্যাংক ভারতের কান্ট্রি ডিরেক্টর ড. জুনায়েদ কামাল আহমাদ বলেছেন,  দেশের ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের শক্তিশালী হওয়া জরুরি। কারণ বাংলাদেশ ব্যাংককে শক্তিশালী করার মাধ্যমে নজরদারি আরো না বাড়লে করপোরেট গভর্নেন্স ব্যর্থ হবে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ১৮তম নুরুল মতিন মেমোরিয়াল লেকচার ‘ইথিকস ইন ব্যাংকিং’ অনুষ্ঠানে  তিনি এ কথা বলেন।  

বাংলাদেশি বংশোদ্ভূত অর্থনীতিবিদ ড. জুনায়েদ বলেন, এই খাতে নৈতিকতার চর্চা জোরদার করতে রেগুলেটরি ফ্রেমওয়ার্ক শক্তিশালী করতে হবে।

একই সঙ্গে নৈতিকতার চর্চা বাড়াতে সুশীল সমাজেরও অগ্রণী ভূমিকা রাখতে হবে। কারণ তাদের নজরদারি ব্যাংকিং এবং আর্থিক ব্যবস্থাপনায় চেকস অ্যান্ড ব্যালেন্স স্থাপনে সহায়ক হবে।

মূল প্রবন্ধে তিনি বলেন, ব্যাংকিং খাতের নৈতিকতার চর্চা বাড়ানোর জন্য প্রথমে কেন্দ্রীয় ব্যাংককে শক্তিশালী করা প্রয়োজন। খুব সহজে এর চর্চা চালু করাও কঠিন। এজন্য আর্থিক ব্যবস্থায় আগে পাবলিক পলিসি ও রেগুলেটরি ফ্রেমওয়ার্ক জোরদার করতে হবে। এছাড়া ব্যাংকের গভর্নিং বোর্ড, ম্যানেজমেন্ট এবং কর্মীদের করপোরেট গভর্নেন্স বাস্তবাবায়নে একযোগে কাজ করতে হবে।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।  

এ সময় তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের নজরদারির সক্ষমতা নিয়মিত বাড়ানো হচ্ছে। সবশেষ প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি দেয়া হচ্ছে কর্মকর্তাদের নিয়মিত প্রশিক্ষণ।  

এছাড়া দেশের আর্থিক খাতের স্থিতিশীলতার জন্য কেন্দ্রীয় ব্যাংকের একটি আলাদা বিভাগ কাজ করছে বলেও জানান গভর্নর ফজলে কবির।  

তিনি বলেন, কিছু অনিয়মের কারণে অর্জনগুলো মলিন হয়ে যায়। তবে ব্যাংকিং খাতের অনিয়মের কারণেই শুধু নয়, কিছু ঋণগ্রহণকারীর উচ্চাকাঙ্ক্ষাও এ খাতের ঝুঁকি তৈরি করছে।
 
এতে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের মহাপরিচালক আব্দুর রহিম।  

১৯৯৭ সাল থেকে ‘ব্যাংকিং খাতে নৈতিকতা’ শীর্ষক এ মেমোরিয়াল লেকচারের আয়োজন করছে বিআইবিএম।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।