ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

ব্যাংকিংখাতের সমস্যা সমাধানে আসছে ওয়ার্কিং গ্রুপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৮:৪৭:৪৭ পিএম
ব্যাংকিংখাতের সুবিধা ও সমস্যা নিয়ে গভর্নরের সঙ্গে এফবিসিসিআই নেতাদের বৈঠক

ব্যাংকিংখাতের সুবিধা ও সমস্যা নিয়ে গভর্নরের সঙ্গে এফবিসিসিআই নেতাদের বৈঠক

ঢাকা: ব্যাংকিংখাত সংশ্লিষ্ট সমস্যাগুলো আলোচনার জন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং ব্যবসায়ী নেতাদের সমন্বয়ে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হবে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে ব্যাংকিংখাতের সুবিধা ও সমস্যা নিয়ে গভর্নরের সঙ্গে এফবিসিসিআই নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। 

এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গর্ভনর ওয়ার্কিং গ্রুপ করতে সম্মত হন। 

বৈঠক সূত্রে জানা গেছে, দেশের ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় এবং সরকারের ভিশন পূরণে দেশে প্রয়োজনীয় বিনিয়োগ, ব্যাংকগুলোর সুদের হার একক অংকে নামিয়ে আনা, নন-পারফর্মিং লোন পরিস্থিতি থেকে উত্তরণ প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। 

এছাড়াও আলোচনা হয়েছে, ঋণের কোনো একটি কিস্তি দিতে অপারগ হলে ঋণখেলাপি হওয়ার বিষয়টি যৌক্তিকীকরণ করা, নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তির ক্ষেত্রে সহায়তা, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিশেষ সহায়তা, প্রকৃত বিনিয়োগকারীদের জন্য ডেট-ইক্যুইটি অনুপাত কমানো নিয়ে। 

ঋণগ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হিডেন চার্জ যৌক্তিকীকরণ, অফশোর ব্যাংকিং কার্যক্রম সহজীকরণ এবং সার্বিক ব্যাংকখাতে সুশাসন প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
 
সভায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা এ এম কাজেমি, এস কে সুর, ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, আহমেদ জামালসহ মহাব্যাবস্থাপকরা অংশ নেন।

এফবিসিসিআই প্রতিনিধি দলে সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ আলোচনায় অংশ নেন। এফবিসিসিআই পরিচালক এ কে এম সাহিদ রেজা এবং অন্যান্য খাতের কয়েকজন ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। 
 
বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এসই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14