ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পানগাঁও আইসিটি পুরোদমে চালু শিগগির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
পানগাঁও আইসিটি পুরোদমে চালু শিগগির পানগাঁও আইসিটি

ঢাকা: শিগগিরই পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল (আইসিটি) পুরোদমে চালু হবে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) কেরানীগঞ্জের পানগাঁওয়ে অবস্থিত আইসিটি পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে তিনি একথা বলেন।  

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, বাণিজ্যিক ও সেবার বিষয়টি লক্ষ্য রেখেই পানগাঁও  আইসিটি নির্মিত হয়েছে।

ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা এর উপকারিতা ভোগ করছে।

‘পানগাঁও টার্মিনালের কর্মচঞ্চল করে গড়ে তুলতে এর সুযোগ-সবিধা বৃদ্ধি করা হবে। পানগাঁওকে লাভজনক বন্দরে পরিণত করতে ব্যবসায়ী, কাস্টমস বিভাগসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে কাজ করতে হবে। টার্মিনালকে সামনের দিকে এগিয়ে নিতে সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো সমাধান করা হবে। শিগগিরই পানগাঁও টার্মিনাল পুরোদমে চালু হবে। ’

এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুস কুদ্দুস খান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, কমিশনার (কাস্টমস) ইসমাইল হোসেন সিরাজী, টার্মিনালের ম্যানেজার মো. সারওয়ার আলম,  কমলাপুর আইসিডির ম্যানেজার আহমেদুল কবির উপস্থিত ছিলেন।  

সভায় জানানো হয়, পানগাঁও আইসিটির কর্মচাঞ্চল্য বাড়াতে ট্যারিফ হ্রাস, জাহাজ ভাড়া হ্রাস, কমন ক্যারিয়ার অ্যাগ্রিমেন্ট, জাহাজের শিডিউল প্রণয়ন, ব্যাংকিং ব্যবস্থা, অভিন্ন ইনল্যান্ড হলেজ চার্জ নির্ধারণ, অনলাইনে ডেলিভারি ইত্যাদি সুযোগ-সবিধা বিদ্যমান রয়েছে।  

সংশ্লিষ্টরা বলছেন, পানগাঁও আইসিটি ২০১৪ সালে ৯৮৪ টিইইউস এবং ২০১৮ সালে ২২ হাজার ৫০৮ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করছে। ২০১৩-১৪ অর্থবছরে এখানে প্রায় ১১ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরে জানুয়ারি পর্যন্ত চার কোটি ৮৮ লাখ টাকা আয় হয়েছে।  

ঢাকা জেলার কেরানীগঞ্জ থানার বুড়িগঙ্গা নদীর তীরে পানগাঁও এলাকায় অবস্থিত ‘পানগাঁও টার্মিনাল’ প্রায় ৮৯ একর জমির ওপর ২০১৩ সালে ৭ নভেম্বর উদ্বোধন করা হয়। টার্মিনালের জেটির দৈর্ঘ্য ১৮০ মিটার এবং প্রস্থ ২৬ মিটার। এর কন্টেইনার ধারণক্ষমতা ৩৫০০ টিইইউস (২০ ফুট দৈর্ঘ্য কন্টেইনার)।  
দু’টি মোবাইল হারবার ক্রেন, দু’টি স্ট্র্যাডেল ক্যারিয়ার, দু’টি সাইড লিফটার, দু’টি ট্রাক্টর টেইলার, তিনটি কার্গো ক্রেন এবং ১২টি ফর্কলিফট দিয়ে টার্মিনালটি কন্টেইনার হ্যান্ডলিং করছে।  
পানগাঁও-চট্টগ্রাম-পানগাঁও রুটে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের চারটি কন্টেইনারবাহী জাহাজ চলাচল করছে।  

বিআইডব্লিউটিসি’র দু’টি জাহাজকে এ রুটে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের আরো একটি জাহাজ চলাচলের জন্য প্রস্তুত আছে। এছাড়া কলকাতা থেকে সরাসরি পানগাঁও আইসিটি চলাচলের জন্য নৌকল্যাণ অধিদপ্তরের একটি জাহাজ ও মেরিন ট্রাস্টের কয়েকটি জাহাজ যাতায়াত করছে।
 
বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
আরএম/এমএ                                                                 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।