ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

প্রকল্প শতভাগ বাস্তবায়নে সচিবদের নির্দেশ মন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৭ ২:৩০:৩২ পিএম
আলোচনায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ অন্যরা 

আলোচনায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ অন্যরা 

ঢাকা: প্রকল্প শতভাগ বাস্তবায়নে সচিবদের নির্দেশ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রোববার (১৭ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, সচিবদের বলেছি প্রকল্প বাস্তবায়ন গতি বাড়াতে হবে। সচিবরা আমাকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন। প্রকল্প বাস্তবায়ন গতি বাড়াতেই হবে। এক প্রকল্পে একাধিক পিডি (প্রকল্প পরিচালক) থাকা যাবে না। থাকতে হলে প্রধানমন্ত্রীর বিশেষ অনুমতি নিতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর স্পষ্ট নির্দেশনা ছিলো, পিডিরা প্রকল্প এলাকায় থাকবেন। কিন্তু অনেক পিডি এ নির্দেশনা মানেন না। পিডিরা ঢাকা থেকে প্রকল্প তদারকি করেন। 

ভূমি অধিগ্রহণ প্রসঙ্গে এম এ মান্নান বলেন, প্রকল্প বাস্তবায়ন কম হওয়ার অন্যতম কারণ জমি অধিগ্রহণ না হওয়া। এ বিষয়ে ভূমি সচিবের সঙ্গে কথা বলা হয়েছে। 

মন্ত্রী বলেন, বৈদেশিক ঋণ প্রক্রিয়ায় কিছু জটিলতা আছে। তাদের সঙ্গে সমন্বয়হীনতা আছে, ফলে কাজের গতি বাড়ছে না। এ সমন্বয়হীনতা কমিয়ে আনতে ইআরডিকে (অর্থনৈতিক সম্পর্ক বিভাগ) নির্দেশ দেওয়া হয়েছে। ইআরডি এ সমস্যার সমাধান করবে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চীন টাকা ছাড় করছে 
        
চীনা ঋণচুক্তিতে ধীরগতি প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের সদস্য আসিউজ-জামান বলেন, চীনাদের চাওয়া ও আমাদের চাওয়া এক হচ্ছে না। চীনের যেটা প্রথম পছন্দ আমাদের তা দ্বিতীয়। সমস্যা কমিয়ে আনতে হবে। এ বিষয়ে দুইপক্ষকেই এগিয়ে আসতে হবে।              

এসময় পরিকল্পনা বিভাগের সচিব নূরুল আমিন, কার্যক্রম বিভাগের প্রধান খলিলুর রহমানসহ সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এমআইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-17 14:30:32