ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

দুই সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৩ ৮:১১:৪৮ পিএম
বিএসইসি

বিএসইসি

ঢাকা: নিয়ম ভঙ্গের দায়ে দুই সিকিউরিটিজ হাউজকে ৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। হাউজ দুইটি হলো, ডিএসই’র সদস্য সাদ সিকিউরিটিজ লিমিটেড এবং সালতা ক্যাপিটাল লিমিটেড।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিএসইসির ৬৭৫তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সভায় সমন্বিত গ্রাহক হিসাবে গত ৩১ মে ২০১৮ সালে ৩ কোটি ৯০ লাখ ১৯ হাজার ৬৬০.২৯ টাকা ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং রুল ৮এ(২) এর লঙ্ঘন, ক্যাশ হিসাবে মার্জিন ঋণ সুবিধা প্রদান করার মাধ্যমে মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল ৩(১) এবং ৩(২) লঙ্ঘন, পরিচালকদের ঋণ সুবিধা প্রদান করার মাধ্যমে কমিশনের ডাইরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ তারিখ মার্চ ২৩, ২০১০ এর লঙ্ঘন, বিনিয়োগকারীকে নেট ক্যাপিটাল ব্যালেন্স (৩ মাসের) এর ২৫ শতাংশের অতিরিক্ত মার্জিন ঋণ প্রদানের মাধ্যমে মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল ৫(১) লঙ্ঘন এবং গ্রাহকের নিকট থেকে ৫ লাখ টাকার বেশি নগদ গ্রহণ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১)(সিসি)(আই) এর লঙ্ঘন করায় সাদ সিকিউরিটিজ লিমিটেডকে ২ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও সমন্বিত গ্রাহক হিসাবে ৩১ মে ২০১৮ তারিখ ৩ লাখ ২২ হাজার ৭০২.৭৫ টাকা ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং রুল ৮এ(২) এর লঙ্ঘন, অনুমোদিত প্রতিনিধিদের নামে বিও হিসাব খুলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ট্রেডিং রাইট, এনটাইটমেন্ট সার্টিফিকেট) রেগুলেশনস, ২০১৩ এর রেগুলেশন ১৪ (৩)(iV) ও সিকিউরিটিজ ও এক্সচেঞ্জে কমিশন (স্টক-ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রদিনিধি) বিধিমালা ২০০০ এরি বিধি ৪(২)(৪) অনুযায়ী সম্পাদিত চুক্তিপত্রে ক্লজ-৫ এর লঙ্ঘন, গ্রাহকের নিকট থেকে ৫ লাখ টাকার বেশি নগদ গ্রহণ/প্রদান করে সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১)(সিসি)(i) এর লঙ্ঘন, কর্মচারীর নামে হিসাব পরিচালনা ও ঋণ সুবিধা প্রদান করার মাধ্যমে কমিশনের ডাইরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ তারিখ মার্চ ২৩, ২০১০ এর লঙ্ঘন, ক্যাশ হিসাবে মার্জিন ঋণ সুবিধা প্রদান করার মাধ্যমে মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল ৩(১) এবং রুল ৩(২) এর লঙ্ঘন এবং নন-মার্জিনেবল ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের ডাইরেক্টিভ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ তারিখ ০১/১০/২০০৯ লঙ্ঘন করায় সালতা ক্যাপিটালকে ৩ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
 
বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
এমএফআই/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-13 20:11:48