ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বিমা খাতের চমকে বড় দরপতন থেকে রক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
বিমা খাতের চমকে বড় দরপতন থেকে রক্ষা

ঢাকা: বিমা ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিতে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিমা খাতে তালিকাভুক্ত ৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৭টি কোম্পানির দর। আর বস্ত্র খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ১৫টির।

দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের সোমবার (১১ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

এর ফলে বৃহস্পিতিবার (৭ ফেব্রুয়ারি) সূচক বৃদ্ধির পর রবি ও সোমবার টানা দুদিন দরপতন হলো।

সোমবার ব্যাংক, সিমেন্ট, সিরামিক, খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমায় এদিন ডিএসইতে সূচক কমেছে ২৯ পয়েন্ট আর সিএসইতে কমেছে ১৮৫ পয়েন্ট। এর ফলে বাংলাদেশ ব্যাংকের মুদ্রনীতি ঘোষণার পর মোট ৭ কার্যদিবস দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমববার বাজারে ১৬ কোটি ২১ লাখ ৬৩ হাজার ৮৮৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৩ লাখ ১৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮১২ কোটি ৭৭ লাখ ৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭৭২ কোটি ৯৭ লাখ ৮ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৩ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

সিএসইতে সার্বিক সূচক ২২ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৭৪ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ৮৪৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৭ কোটি ৬২ লাখ ৭৭১টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৬ কোটি ৮৬ লাখ ৬৪ হাজার টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।