ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
bangla news

বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ৮ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৯ ৭:১৫:২৬ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: জানুয়ারি মাস উত্থানের মধ্যদিয়ে পার হলেও দরপতনে শুরু হয়েছে ফেব্রুয়ারি মাস। ফলে নতুন মাসের প্রথম সপ্তাহে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

তবে বস্ত্র, বিমা এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বাড়ায় বিদায়ী (৩-৭ ফেব্রুয়ারি) সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ২ কোটি টাকা।
 
এর মধ্যে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৭৪৬ কোটি ৩৬ লাখ ৩৬ হাজার টাকা। আর সিএসইতে বেড়েছে ৩ হাজার ৪৫৪ কোটি ৫৪ লাখ ২ হাজার টাকা।
 
বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিনদিন দরপতন আর দু’দিন স‍ূচকের নিম্নমুখী প্রবণতার মধ্যদিয়ে লেনদেন হয়েছে।
 
সপ্তাহ শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ১১৯ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৬৫৬ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৫ হাজার ১৭১কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪২০ টাকা। অর্থাৎ  লেনদনে কমেছে ১ হাজার ৫১ কোটি ৫৭ লাখ ৯৭ হাজার টাকা। যা শতাংশের হিসাবে ২০ দশমিক ৩৩ শতাংশ কম।
 
কারণ গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ২০৮টি আর অপরিবর্তিত রয়েছে ১৭ কোম্পানির শেয়ারের।
 
আর এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩৫০টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছিলো ১০৫টির, কমেছিলো ২৩৮টির আর অপরিবর্তিত ছিলো ৫টি কোম্পানির শেয়ারের দাম।
 
আর বেশির ভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১১ পয়েন্টে।
 
একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৯৫৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৯৫ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার ৭৬৯ টাকা।
 
এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির, কমেছে ২০২টি কোম্পানির আর অপরিবর্তিত রয়েছে ১৩ কোম্পানির শেয়ারের দাম।
 
এর ফলে আগের সপ্তাহের চেয়ে ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে।
 
বাংলাদেশে সময়: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
এমএফআই/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-09 19:15:26