ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
bangla news

বাণিজ্যমেলায় পুরস্কার পেল ৪২ প্রতিষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৯ ৩:২০:৪৯ পিএম
পুরস্কারপ্রাপ্তদের হাতে ট্রফি তুলে দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী-ছবি-জি এম মুজিবুর

পুরস্কারপ্রাপ্তদের হাতে ট্রফি তুলে দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী-ছবি-জি এম মুজিবুর

ঢাকা: পর্দা নামলো ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার। এবারের মেলায় ১২ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ৪২ প্রতিষ্ঠান। সেরা প্রিমিয়াম প্যাভিলিয়নের পুরস্কার পেয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়া ভ্যাট প্রদানকে উৎসাহিত করতে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো থেকে তিন প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়।

শনিবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলা প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ট্রফি তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্যসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুসারে, মেলায় অনন্য সম্মাননা পুরস্কার, সেরা প্যাভিলিয়ন, সেরা স্টল, সেরা রেস্তোরাঁ ও সেরা প্রতিষ্ঠানের ভিত্তিতে  ৪২ প্রতিষ্ঠানের অনন্য সম্মাননা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে একটি, অন্যান্য ক্যাটাগরিতে প্রতিটিতে তিনটি করে পুরস্কার দেওয়া হয়। এছাড়া ১৩ প্রতিষ্ঠানকে গোল্ড কালার ট্রফি, ১৪টি প্রতিষ্ঠানকে সিলভার ট্রফি এবং ১৫টি প্রতিষ্ঠানকে ব্রাস ট্রফি প্রদান করা হয়। 

এদিকে ভ্যাট প্রদানকে উৎসাহিত করতে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো থেকে তিন প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। প্রতিষ্ঠান তিনটি হলো-হাতিল কমপ্লেক্স লিমিটেড, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রি লিমিটেড এবং এসকোয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড।

গোল্ড কালার্ড ট্রফিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো-কারুপণ্য রংপুর লিমিটেড সেরা প্রিমিয়ার প্যাভিলিয়নে, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ সেরা প্রিমিয়ার ও সেরা সাধারণ প্যাভিলিয়নে দুইটি, জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার সেরা সংরক্ষিত প্যাভিলিয়নে, বেস্ট ফরেন প্যাভিলিয়ন ১ এ হাদেক্স হালি ডেরি টেক্সটাইল ও জাপান হালাল কোম্পানি, বিআরবি ক্যাবল ইন্ড্রাস্ট্রিজ সেরা মিনি প্যাভিলিয়ন ১, বঙ্গ মিলার্স লিমিটেড সেরা সাধারণ মিনি প্যাভিলিয়ন ১, বাংলাদেশ পোস্ট অফিস, এমসিএনআরওই কনজ্যুমার প্রোডাক্ট ফরেন মিনি প্যাভিলিয়নে, অ্যাম্বাসি অব নেপাল ফরেন মিনি প্যাভিলিয়নে, মেসার্স হেলাল অ্যান্ড ব্রাদার্স ও ফরচুন টেক। 

এছাড়া সিলভার ও ব্রাস ট্রফিপ্রাপ্ত প্রতিষ্ঠান হলো-আখতার ফার্নিচার্স, আকিজ সিরামিকস, মিনিস্টার হাইটেক পার্ক, ইসলামী ব্যাংক লিমিটেড, গোল্ডেন হারভেস্ট এগ্রো, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, আরএফএল প্লাস্টিক, এসএমই ফাউন্ডেশন, কারা অধিদপ্তর, তওফিকা ফুড অ্যান্ড এগ্রো, ম্যাটাডোর বলপেন, আকিজ প্লাস্টিক, বঙ্গ ব্রেকার্স, এনার্জিপ্যাক ফ্যাশনস, আমলকি হারবাল, মেসার্স স্ট্যান্ডার্স ফিনিশ ওয়েল কোম্পানি, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ড্রাস্ট্রিজ, মিল্ক ভিটা, বিএসসিআইসি, ডিউরেবল প্লাস্টিক, বঙ্গ বিল্ডিংস ম্যাটারিয়ালস, সারা লাইফ স্টাইল, গ্রিন ডট লিমিটেড, মেসার্স রানা টেক্সটাইল, বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ড্রাস্ট্রিজ, জারা সুকস ইন্ড্রাস্ট্রিজ, গৃহিনী ফুড প্রোডাক্টস ও মা এন্টারপ্রাইজ।

উল্লেখ্য, দেশের বাণিজ্য বৃদ্ধি এবং বিদেশি বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে এবারের বাণিজ্যমেলা ছিল স্বার্থক আয়োজন। মাসব্যাপী এ মেলায় দর্শনার্থী-ক্রেতা আগমনের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগ্রহী ক্রেতা আমদানিকারক মেলা পরিদর্শন করেন। এছাড়া বেশ কয়েকটি বিদেশি ডেলিগেশনও সরেজমিনে মেলা পরিদর্শন করেছেন। 

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
জিসিজি/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   বাণিজ্যমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-02-09 15:20:49