ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

দু’দিন পতনের পর সূচক বাড়লো পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৭ ৩:৪১:০১ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: টানা দু’দিন পতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

বস্ত্র, বিদ্যুৎ, জ্বালানি, ওষুধ ও রসায়ন খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।
 
এদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচকের ওঠানামা। ফলে দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে ২৫ পয়েন্ট আর সিএসইতে বেড়েছে ৬৪ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বৃহস্পতিবার সকালে পুঁজিবাজার সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের নিয়ে অর্থমন্ত্রী বিশেষ বৈঠক করছেন। এমন খবরে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। ফলে টানা দু’দিন দরপতনের পর সূচক বাড়লো।
 
ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ১৬ কোটি ১৭ লাখ ৬১ হাজার ৩২৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৭২ কোটি ৯৭ লাখ ৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৬৬ কোটি ৮৪ লাখ ৮৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৭০৬ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকার।
 
এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৬ পয়েন্টে।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।
 
সিএসইতে সার্বিক সূচক ৬৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৮২ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৬ কোটি ৮৬ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ১ লাখ ১ হাজার ৮২৭ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ১২ লাখ ১৪ হাজার ৮০ টাকার।
 
বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14