ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রাম, মোংলা, বেনাপোল বন্দরে ১৫ ঘণ্টা ব্যাংক খোলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
চট্টগ্রাম, মোংলা, বেনাপোল বন্দরে ১৫ ঘণ্টা ব্যাংক খোলা

ঢাকা: দ্রুত পণ্য খালাস ও ব্যবসায়িক কার্যক্রম সহজতর করার লক্ষ্যে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম, মোংলা ও বেনাপোল স্থলবন্দরে সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা সার্ভিসের পাশাপাশি প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যাংকগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদের সভাপতিত্বে বুধবার (০৬ ফেব্রুয়ারি) নৌপরিবহন মন্ত্রণালয়ে তিন বন্দরের কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অনিষ্পন্ন বিষয়গুলো নিষ্পত্তি সংক্রান্ত বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।
 
নৌ মন্ত্রণালয় জানিয়েছে, এর মাধ্যমে বন্দর ব্যবহারকারীদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া আরো সহজ হবে।

চট্টগ্রাম, মোংলা ও বেনাপোল স্থলবন্দরে কন্টেইনার স্ক্যানিংয়ের জন্য কাস্টমস কর্তৃপক্ষ দ্রুত পর্যাপ্ত ‘স্ক্যানার মেশিন’ স্থাপন করবে।  

বৈঠকে অন্যদের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ, স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বন্দর ব্যবহারকারী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

বৈঠকে ফুল লোড কন্টেইনার (এফসিএল) চট্টগ্রাম বন্দরের বাইরে অফডকে (বেসরকারি কন্টেইনার ডিপো) ডেলিভারি দেওয়া, চট্টগ্রাম বন্দর কর্তৃক কাস্টমসের হাতে হস্তান্তর করা অকশনযোগ্য কন্টেইনার ও গাড়ি দ্রুত অকশন করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
 
এছাড়াও চট্টগ্রাম বন্দরের গ্রিন চ্যানেল চালু, কন্টেইনারের ফিজিক্যালে ভেরিফিকেশন কমানো, বক্স ডেলিভারির অনুমতি দেওয়া, মোংলা বন্দরের মাধ্যমে কাস্টমসের কাছে হস্তান্তরকৃত অকশনযোগ্য মালামাল ও গাড়ি দ্রুত অকশন, স্থলবন্দরের বিভিন্ন পণ্য নিলাম, স্থলবন্দরের অনলাইন কার্যক্রম চালুসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  
 
বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।