ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

বাণিজ্যমেলায় প্রযুক্তি পণ্যেও বিক্রির ধুম

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৬ ৫:০১:২৫ পিএম
বাণিজ্যমেলায় প্রযুক্তি পণ্যের স্টলে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে

বাণিজ্যমেলায় প্রযুক্তি পণ্যের স্টলে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে

ঢাকা: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পর্দা নামতে আর মাত্র বাকি তিনদিন। মেলার শেষ পর্যায়ে এসে গৃহস্থালি পণ্যের সঙ্গে তথ্যপ্রযুক্তি পণ্যের বাজারও জমে উঠেছে। বাড়তি গ্রাহক চাহিদার কথা বিবেচনা করে বিক্রেতারাও প্রতিটি পণ্যের সঙ্গে মূল্যছাড় ও নিশ্চিত উপহার দিচ্ছেন।

আর মেলা ঘুরে দেখা গেছে, আকর্ষণীয় নকশা ও সর্বশেষ প্রযুক্তির তুলনামূলক বড় ডিসপ্লের স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসের পাশাপাশি স্মার্ট টেলিভিশনের প্রতিও এবার ক্রেতাদের আগ্রহ বেশি।

দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের এসব পণ্যই বেশি বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা। তারা বলছেন, স্মার্টফোন, টিভি ও ট্যাবলেট ডিভাইস আশাতীত মাত্রায় বিক্রি হচ্ছে। বাকি ক’দিনে সেই বিক্রি আরো বাড়বে। তবে বিদেশি ব্র্যান্ডের সনি ও র‌্যাংগসের বড় এলইডি টিভির চাহিদাও বেশি।

মেলা ঘুরে দেখা গেছে, ওয়ালটন প্যাভিলিয়নে প্রদর্শিত হচ্ছে ওয়ালটন ব্র্যান্ডের এলইডি টেলিভিশন, ওয়াশিং মেশিন, ইলেকট্রিক ও রিচার্জেবল ব্যাটারিসহ চার শতাধিক মডেলের ইলেকট্রনিকস হোম অ্যাপ্লায়েন্স পণ্য।

দেশীয় এ প্রতিষ্ঠান মেলা উপলক্ষে নিয়ে এসেছে সর্বশেষ প্রযুক্তির অ্যান্ড্রয়েড ৮ ভার্সনের স্মার্ট ৫৩ ইঞ্চি ই-এলইডি, ও-এলইডি, স্মার্ট ৪-কে টেলিভিশন। এছাড়া ৩২ ইঞ্চি থেকে ৬৫ ইঞ্চি পর্যন্ত বিভিন্ন মডেলের এলইডি নিয়ে এসেছে ওয়ালটন। দুই হাজার থেকে সর্বোচ্চ ৭৮ হাজার টাকা পর্যন্ত দাম এসব এলইডি টিভির। স্মার্টটিভিতে ১৪ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। ওয়ালটন প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় রয়েছে ৭টি মডেলের ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত ল্যাপটপ। ২১ হাজার ৯০০ থেকে সর্বোচ্চ ৭৯ হাজার ৯৫০ টাকা পর্যন্ত মূল্য। এছাড়া ১৮ মডেল ও কালারের স্মার্ট ও ফিচার ফোন, মোবাইল পাওয়ার ব্যাংক ও ট্যাবলেট ডিভাইস পাওয়া যাচ্ছে তাদের শোরুমে।

স্যামসাং বাংলাদেশের প্যাভিলিয়নে ইলেকট্রনিকস পণ্যের পাশাপাশি প্রতিষ্ঠানটির তৈরি বাজেট সাশ্রয়ী ও প্রিমিয়াম মোবাইল ডিভাইস পাওয়া যাচ্ছে। এ ব্র্যান্ডের হ্যান্ডসেটের সঙ্গে থাকছে বিভিন্ন ডিসকাউন্ট ও ক্যাশব্যাক অফার। জেসিক্স প্লাস, এ সেভেন ১৮ ও এ৯ সেটগুলোতে থাকছে আকর্ষণীয় অফার। ৬ মাসের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট ওয়ারেন্টিও থাকছে। ২৪ ইঞ্চি থেকে শুরু করে ৭৫ ইঞ্চি এলইডি টিভি পাওয়া যাচ্ছে। ১৮ হাজার ৯০০ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত দাম রয়েছে এসব স্মার্টটিভির।

কনকার প্যাভিলিয়নে দেখা যায়, এলইডি টিভিসহ সব ধরনের পণ্যে চলছে ২০ শতাংশ ডিসকাউন্ট। ৪-কে প্রযুক্তির এলইডি ৫৫ ও ৬৫ ইঞ্চি  টিভি সর্বশেষ প্রযুক্তির। ২১৭৬০ টাকা থেকে ১ লাখ ৩১ হাজার ৪০ টাকা পর্যন্ত দাম। এসব পণ্য কিনলেই মিলবে ৪ বছরের প্যানেল ওয়ারেন্টি।

বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন রয়েছে বাংলাদেশি ব্র্যান্ড মিনিস্টারের। মেলা উপলক্ষে মিনিস্টারের প্রতিটি পণ্যে ৭ থেকে ২২ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেওয়া হচ্ছে। একই সঙ্গে স্ক্র্যাচকার্ডের মাধ্যমে নিশ্চিত ক্যাশ ব্যাক পাওয়ার সুযোগও রয়েছে। মিনিস্টার পণ্য কিনে স্ক্র্যাচকার্ডে ২ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন ক্রেতারা। মিনিস্টারের প্যাভিলিয়নে মাইওয়ানের এলইডি টিভি বিক্রি হচ্ছে ৯ হাজার ৭০০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে। এসব টিভির প্যানেলে দেওয়া হচ্ছে চার বছরের গ্যারান্টি।

আর তুলনামূলক কম দামে এলইডি টিভি দিচ্ছে আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ভিশন ইলেকট্রনিকস। এছাড়া পাতলা কাঠামোর  ‘পেনসিল ফিটনেস’ নামে নতুন মডেলের টিভি এনেছে প্রতিষ্ঠানটি। এছাড়া ভিশন প্যাভিলিয়নে এসি, টেলিভিশন, ফ্রিজ, ওভেন, ওয়াশিং মেশিনসহ গৃহস্থালিতে ব্যবহৃত সর্বাধুনিক প্রযুক্তির ইলেকট্রনিকস পণ্য রয়েছে। মেলা উপলক্ষে প্রতিটি পণ্যে সর্বোচ্চ ২০ শতাংশ নগদ ছাড় ও বিনা খরচে গ্রাহকের বাড়ি পর্যন্ত পণ্যগুলো পৌঁছে দেওয়া হচ্ছে।

মেলায় সনি নিয়ে এসেছে ৩২ থেকে ৮৫ ইঞ্চির ৪-কে টিভি। এগুলো ২ লাখ ৮০ হাজার ৯৯০ থেকে ২৬ লাখ টাকা পর্যন্ত দামে পাওয়া যাচ্ছে। র‌্যাংগস নিয়ে এসেছে ১৯ থেকে ৮৬ ইঞ্চির এলইডি টিভি। এসব পণ্য কিনলেই ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় মিলছে। এছাড়া মেলা থেকে পণ্য কিনলেই পাওয়া যাচ্ছে এক বছরের অতিরিক্ত ওয়ারেন্টি। মেলায় জেড সিরিজসহ বেশ কয়েকটি নতুন স্মার্টফোন নিয়ে এসেছে সনি।

এসির বাজারে ইউনিটেক নিয়ে এসেছে টিভি ও ফ্রিজসহ বেশকিছু প্রযুক্তিপণ্য। এছাড়া ইউনিটেকের প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে স্মার্টটিভিও। রয়েছে যমুনা ইলেকট্রনিকসের প্যাভিলিয়ন। হোম অ্যাপ্লায়েন্স থেকে শুরু করে সব ধরনের ইলেকট্রনিকস রয়েছে এ প্যাভিলিয়নে।

মেলায় মেরুল বাড্ডা থেকে ঘুরতে আসা শাকিলা জাহান অন্তু বলেন, কেনাকাটায় দেশীয় পণ্যকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আর এখন দেশীয় প্রযুক্তির পণ্যের কোয়ালিটিও বেশ ভালো।

সনির ইনচার্জ মো. শান্ত বাংলানিউজকে বলেন, সর্বাধুনিক প্রযুক্তির ইলেকট্রনিকস পণ্য নিয়ে এসেছে সনি-র‌্যাংগস। এলইডি টিভি বিক্রি বেশ ভালো হচ্ছে বলে জানালেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
টিএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   বাণিজ্যমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-06 17:01:25