ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

একদিন পর পুঁজিবাজারে ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৫ ৩:২৩:৪৯ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সূচক বৃদ্ধির একদিন পর পুঁজিবাজারে ফের দরপতন হয়েছে। ব্যাংক, বিমা ও আর্থিক খাতসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় মঙ্গলবার (০৫ ফেব্রুয়ারি) দেশের উভয় পুঁজিবাজারে দরপতন হয়েছে।

দিনভর সূচক পতনের মধ্য দিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়। এদিন সূচক ও লেনদেনের পাশাপাশি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও কমেছে। 

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এর ফলে সোমবার (০৪ ফেব্রুয়ারি) সূচক সামান্য বৃদ্ধির পর মঙ্গলবার আবারো দরপতন হলো। তবে তার আগে টানা তিন কার্যদিবস দরপতন হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ১৭ কোটি ১৯ লাখ ১৩ হাজার ৮৮২টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭০৬ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৮৯ কোটি ৫ লাখ ১৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৯৮৪ কোটি ২১ লাখ ২ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৮০০ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২ দশমিক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৩ দশমিক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২১ পয়েন্টে।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৮৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ কোটি ১২ লাখ ১৪ হাজার ৮০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ ৪১ হাজার ৪৭৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৭৮ টাকা। 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-02-05 15:23:49