ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

ডিএসইতে সরকারের রাজস্ব বেড়েছে ১৮ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৫ ১:০৩:১৫ পিএম
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লোগো

ঢাকা: ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে প্রায় ১৮ কোটি ২১ লাখ টাকা বেশি রাজস্ব পেয়েছে সরকার। এ মাসে লেনদেন বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে বলে ডিএসই সূত্র বলছে।

ডিএসইর সূত্র জানায়, চলতি অর্থ বছরের জানুয়ারিতে ২৩ কার্যদিবস লেনদেন হয়েছে। এ মাসে বিনিয়োগকারী ও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা বাবদ ২২ হাজার ৩৫৬ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের মাসের চেয়ে দ্বিগুণেরও বেশি।

আর লেনদেন বাড়ায় জানুয়ারিতে সরকার ডিএসই থেকে রাজস্ব পেয়েছে ৩২ কোটি ৬৪ লাখের বেশি। এর আগের মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিল ১৪ কোটি ৪৩ লাখ টাকা। এ তুলনায় প্রায় ১৮ কোটি ২১ লাখ টাকা বেশি রাজস্ব উঠেছে এ মাসে।

ডিএসই কর্তৃপক্ষ ট্যাক্স বাবদ এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেয়।

ডিএসই সূত্র জানায়, দু’প্রকার আয়ের মধ্যে বিনিয়োগকারীদের লেনদেন থেকে ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা এবং আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা থেকে ১০ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব পেয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এমএফআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-05 13:03:15