ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক বাড়লেও কমেছে লেনদেন ও শেয়ারের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
সূচক বাড়লেও কমেছে লেনদেন ও শেয়ারের দাম

ঢাকা: টানা দুই দিন দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বাড়ায় মঙ্গলবার (২৯ জানুয়ারি) সূচক বেড়েছে।  তবে অনান্য খাতের শেয়ারের দাম কমায় বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। দিনভর সূচক ওঠানামা শেষে এদিন ডিএসইতে সূচক বেড়েছে ২০ পয়েন্ট। আর সিএসইতে বেড়েছে ৬১ পয়েন্ট।

এর ফলে চলতি সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস রবি ও সোমবার টানা দুদিন দরপতনের পর তৃতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে সূচক বাড়লো। তবে তার আগে টানা তিনদিন উত্থান হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ২৫ কোটি ৪৫ লাখ ৫ হাজার ৮৭টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৮৫ লাখ ৯৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ৯ কোটি ৫৪ লাখ ৮৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হযেছিলো ১ হাজার ১৯৮ কোটি ৫৭ লাখ ২৬ হাজার টাকা।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৪ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৩১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৫১টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ৬১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২০৭ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ১৪০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮ কোটি ৮৬ লাখ ৫ হাজার ২৮৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩ কোটি ৬৫ লাখ ৭৯ হাজার ৯৮৮ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad