ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

আগামী বাজেটে ট্যাক্স রেট কমানো হবে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, জানুয়ারী ২৭, ২০১৯
আগামী বাজেটে ট্যাক্স রেট কমানো হবে: অর্থমন্ত্রী কাস্টমস দিবসের আলোচনায় অর্থমন্ত্রী

ঢাকা: আগামী বাজেটে ট্যাক্স রেট কমিয়ে বেশি রাজস্ব আহরণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (২৬ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৯ উপলক্ষে এক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন।  

তিনি আরো বলেন, ট্যাক্স রেট কমিয়ে করের আওতা বাড়ানো হবে।

 এখন তিল লাখ কোটি টাকার কর আদায় করা হচ্ছে। আশা করছি ট্যাক্স রেট কমিয়ে চার লাখ কোটি টাকা রাজস্ব আয় সম্ভব। আমরা প্রমাণ করতে চাই, ট্যাক্স রেট কমিয়ে রাজস্ব বাড়ানো সম্ভব।

তিনি আরো বলেন, ট্যাক্সের প্রতিটা আইটেম নিয়ে স্টাডি করবো। কোন আইটেমে ট্যাক্স কমানো যায় এগুলো নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসবো। আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই।

অর্থমন্ত্রী বলেন, আগামী জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। তবে ভ্যাট হার এক হবে না। পণ্যভিত্তিক আলাদা ভ্যাট হার হবে। এ নিয়ে ব্যবসায়ীসহ সব অংশীজনকে নিয়ে আলাপ আলোচনা করা হবে।     আমি কাউকে জেলে পাঠানোর জন্য আসি নাই। ভালোবাসা দিলে সব পাওয়া যায়।

মন্ত্রী আরো বলেন, আমি বিশ্বাস করি সব ব্যবসায়ী অসৎ নয়, আবার সব সরকারি কর্মকর্তাও অসৎ নন। সবাই অসৎ হলে এতো প্রবৃদ্ধি হতো না।   ঘন ঘন নীতি পরিবর্তন হবে না।  

জাপান থেকে পণ্য জাহাজ ওঠানো হলো, দেশে আসতে আসতে শুল্ক হার পরিবর্তন হয়ে যায়- এই ঘটনা আর হবে না উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন,  এ দেশের বিপুল সম্ভাবনা রয়েছে। এখানে কেউ ব্যবসা করলে ব্যর্থ হয় না। লাভ করতে হলে এদেশে কাউকে পরিকল্পনা করতে হয় না। লোকসান করতে পরিকল্পনা করতে হয়।

মন্ত্রী আরো বলেন, দেশের মানুষ বড় সম্পদ। ৫ বছরে দেড় কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।  
     
জাতীয় রাজস্ব বোর্ড আয়োআজিত সেমিনারে উপস্থিত ছিলেন,  প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।  

সেমিনারে সভাপতিত্ত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এমআইএস/এসএইচ    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa