ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থানে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থানে পুঁজিবাজার ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সব ব্যাংকের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

এদিন ব্যাংক খাতের পাশাপাশি বিমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, বস্ত্র ও বিদ্যুৎ এবং জ্বালানি খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

মঙ্গলবারের (২২ জানুয়ারি) মতোই বুধবারও (২৩ জুনায়ারি)সূচক বৃদ্ধির মধ্য দিয়ে ডিএসইতে দিনের লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা ১০মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে সূচক কমে বেলা পৌনে ১১টা পর্যন্ত। তবে দিনের বাকি লেনদেন হয় সূচকের ওঠানামার মধ্যদিয়ে।

দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে দাঁড়ায় ৫৯ পয়েন্ট। আর সিএসইতে বেড়েছে ২০৩ পয়েন্ট। এর ফলে সোমবার দরপতনের পর মঙ্গলবার ও বুধবার দু’দিন সূচক বাড়লো।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ৩৩ কোটি ৬০ লাখ ৫১ হাজার ৬২৭টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৫ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৯০ কোটি ৬৬ লাখ ৩৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮৮৩ কোটি ৩৪ লাখ টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৯ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৫ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২১ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ১৬ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়ায়েছে ২ হাজার ৪৩ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ২০৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২১০ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৭ কোটি ৬৭ লাখ ৮৪ হাজার ৬৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫ কোটি ৯২ লাখ ২১ হাজার ১৩৮ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।