ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন মডেলের ট্রাক আনলো নিলয় মটরস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
নতুন মডেলের ট্রাক আনলো নিলয় মটরস নতুন মডেলের ট্রাক আনলো নিলয় মটরস। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের বাজারে নতুন মডেলের ভারী কার্গো ট্রাক নিয়ে এসেছে নিলয় মটরস। ভারত ভিত্তিক মোটরযান নির্মাণকারী প্রতিষ্ঠান টাটা মটরসের 'এলপিটি ১২১২' মডেলের এই ট্রাকটি এনেছে বাংলাদেশে টাটা মটরসের একমাত্র অনুমোদিত আমদানিকারক নিলয় মটরস। 

মঙ্গলবার (২২ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে দেশীয় মার্কেটে আনুষ্ঠানিকভাবে এই ট্রাকটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি। ফিতা কেটে এবং ট্যাবে ফিঙ্গার প্রেস’র মাধ্যমে নতুন এই ট্রাক চালু করেন তিনি।

 

এসময় তার সাথে ছিলেন- অনুষ্ঠানের সভাপতি এবং নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আবদুল মতলুব আহমেদ, নিটল নিলয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুসাব্বির আহমেদ নিটোল, টাটার রিজিওনাল ম্যানেজার আসিফ শামীমসহ টাটা ও নিটল- নিলয় গ্রুপের অন্যান্য কর্মকর্তারা।  

অনুষ্ঠানে নিটল নিলয় মটরসের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের শিল্পক্ষেত্রে কার্গো পরিবহন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনবে টাটা ‘এলপিটি ১২১২’ মডেলের এই ট্রাক। প্রায় ৪ হাজার সিসি শক্তির ইঞ্জিন বিশিষ্ট এই ট্রাক প্রায় ১৫ টন ওজনের মালামাল পরিবহন করতে সক্ষম।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি বলেন, এমন যান আমাদের জন্য জরুরি, এই ট্রাক সড়কের খরচ কমিয়ে দেবে কারণ এসব ট্রাক আমাদের সড়কগুলো নষ্ট করবে না।  

বাংলাদেশের বাজারে টাটাকে আরো বিনিয়োগের আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এই সরকার ব্যবসাবান্ধব, ব্যবসা ও ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রী ইতিবাচক ধারণা পোষণ করেন। তাই আমি চাই টাটা বাংলাদেশে আরও বিনিয়োগ করুক।

বাংলাদেশে গাড়ির যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপনসহ গাড়ি প্রস্তুত করার কারখানা স্থাপন করুন যেন 'আমরা মেড ইন বাংলাদেশ' লেখা গাড়ি এখান থেকেই বিদেশে রপ্তানি করতে পারি। এর জন্য সরকার সব ধরনের সহায়তা দেবে।

এসময় আবদুল মতলুব আহমেদ বলেন, কম সিসিতে বেশি ওজন বহন করতে সক্ষম ডবল এক্সেল বিশিষ্ট এসব ট্রাক। সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এগুলো জ্বালানি সাশ্রয়ী। আর এসব ট্রাক আমাদের দেশের সড়কের অবস্থা বিবেচনা করে এমনভাবে তৈরি করা হয়েছে যা সড়কের ক্ষতি করবে না।  

টাটা ‘এলপিটি ১২১২’ মডেলের এই ট্রাকগুলোর প্রতিটির দাম পড়বে ২৩ লক্ষ ৯৫ হাজার টাকা। তবে আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এখন যারা এই ট্রাক বুকিং দেবেন তারা ২২ লক্ষ ৯৫ হাজার টাকায় কিনতে পারবেন।  

অনুষ্ঠানে নিটল-নিলয় গ্রুপ এবং টাটা মটরসের ঊর্ধ্বতন কর্মকর্তা সহ বিশিষ্ট ব্যবসায়ী ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
এসএইচএস/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।