ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংকের শেয়ারের দাপটে বাড়লো সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
ব্যাংকের শেয়ারের দাপটে বাড়লো সূচক

ঢাকা: ব্যাংক খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধি পাওয়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

তবে এদিন বিমা, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, বস্ত্র ও বিদ্যুৎ এবং জ্বালানি খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমেছে। ফলে লেনদেনও কমেছে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

সোমবারের (২১ জানুয়ারি) মতো মঙ্গলবারও (২২ জানুয়ারি) সূচক বৃদ্ধির মধ্য দিয়ে ডিএসইতে দিনের লেনদেন শুরু হয়ে চলে বেলা সোয়া ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে দিনের বাকি লেনদেন হয় সূচকের নিম্নমুখী প্রবণতায়।

দিন শেষে ডিএসইতে সূচক বেড়েছে ৬ পয়েন্ট। আর সিএসইতে বেড়েছে ২৬ পয়েন্ট। এর ফলে সোমবার দরপতনের পর মঙ্গলবার সূচক বাড়লো। তবে তার আগের দিন রোববার (২০ জানুয়ারি) উভয় বাজারে উত্থান হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ২৬ কোটি ৮৯ লাখ ৪৯ হাজার ৮৭০টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৬ লাখ ৩৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৮৩ কোটি ৩৪ লাখ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৯৬৮ কোটি ৯১ লাখ ২৬ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬৫ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ৪ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়ায়েছে ২ হাজার ২৬ পয়েন্টে।  

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৯৫টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫ কোটি ৯২ লাখ ২১ হাজার ১৩৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩২ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ১৫২ টাকা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad