ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংকখাতের দাপটে দু’দিন পর উত্থানে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
ব্যাংকখাতের দাপটে দু’দিন পর উত্থানে পুঁজিবাজার

ঢাকা: টানা দু’দিন দরপতনের পর বড় ধরনের সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

ব্যাংকখাতে তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের দাম বাড়ার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়নখাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে বেড়েছে বাজার মূলধনও। তবে কিছুটা কমেছে লেনদেন।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।  

এদিন ডিএসইতে সূচক বেড়েছে ৬১ পয়েন্ট আর সিএসইতে বেড়েছে ২০২ পয়েন্ট। তবে তার আগে গত সপ্তাহের বুধ (১৬ জানুয়ারি) ও বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) টানা দু’দিন দরপতন হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ২৯ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৯৯৭টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ৯১ লাখ ২৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ১১ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার কোটি ৫২ লাখ ৫৫ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬১ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৮৭ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ২০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ২ হাজার ২৯ পয়েন্টে।  

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিকে সিএসইতে সার্বিক সূচক ২০২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫১ কোটি ৫৫ লাখ ৩ হাজার ২৮৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।