ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ মিনিটে ১০০ টাকা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
১০ মিনিটে ১০০ টাকা! রাইডে চড়েছে শিশুরা- ছবি-শাকিল আহমেদ

ঢাকা: বাণিজ্যমেলায় শিশুদের বিনোদনের একমাত্র জায়গা শারিকা ফ্যান্টাসি পার্ক। অথচ এখানে নামমাত্র কিছু রাইডে বসিয়ে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

ছোট জায়গা, অনেকটাই অগোছালো অবস্থায় বসানো হয়েছে রাইডগুলো। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের লাগোয়া কড়ই গাছের নিচে এলোমেলোভাবে বসানো হয়েছে শিশু কর্নারটি।

প্রতি বছর সুন্দরবনের আদলে একটি কর্নার থাকলেও এবার সেটি নেই। তাই শিশুদের বাণিজ্যমেলার মূল আকর্ষণ এই পার্ক।
 
বাণিজ্যমেলায় এবার সবচেয়ে বেশি বাণিজ্য অর্থাৎ ব্যবসা করছে ব্যক্তি মালিকানাধীন এই বিনোদন কেন্দ্র। দেশের কোথাও এদের কোনো বিনোদন কেন্দ্র না থাকলেও মেলায় ব্যবসা করার জন্যই গড়ে উঠেছে শারিকা ফ্যান্টাসি পার্ক নামক এই বিনোদন কেন্দ্রটি।
 
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার দশমদিনে শনিবার (১৯ জানুয়ারি) ঘুরে দেখা গেছে, শিশুদের ভিড় বেশি শারিকা ফ্যান্টাসিতে। শিশুরা বাণিজ্যমেলায় আসবে আর পার্কে আসবে না এমনটা খুবই নগণ্য।
 
শিশুদের আবদার রাখতে যেয়ে বাবা-মাও যেন অসহায়। কেননা এখানকার রাইডগুলোর জন্য স্বল্প সময়ে বেশি টাকা দিয়ে কিনতে হচ্ছে। শিশুদের আবদার রাখতে যেয়ে অনেকেই অসহায় হয়ে পড়ছেন।
 
শারিকা ফ্যান্টাসি পার্কের সামনে দুই বাচ্চা নিয়ে অপেক্ষা করছেন গালিব হাসান নামের এক অভিভাবক। মাত্র দুই বাচ্চাকে ট্রেনে ঘুরিয়ে বের হচ্ছেন এরমধ্যে দুইজনই বায়না শুরু করেছে ৯ডি মুভি দেখবে। না দেখে মেলা থেকে বেরই হবে না। বাবার কাছে এমন আর্জি করায় বাবাও যেন দিশেহারা।
 
গালিব হাসান বাংলানিউজকে বলেন, বাণিজ্যমেলায় শিশুদের জন্য আরও দুই-একটি কর্নার থাকলে ভালো হতো। এখানে অল্প কয়েকটি রাইড, প্রতিটির আবার চড়া মূল্য। ওরা ৯ডি মুভির নামে যে মুভি দেখাচ্ছে পুরাটাই টাকা কামানোর ধান্দা। মাত্র ১০ থেকে ১৫ মিনিট মুভি চলে এরজন্য প্রতিটি টিকিটের মূল্য নিচ্ছে ১০০ টাকা।
 
শারিকা ফ্যান্টাসি পার্কের পরিচালক মাহমুদুল হাসান পল্লব বাংলানিউজকে বলেন, আমার এখানে ছয়টি রাইড রয়েছে। আমরা ইচ্ছে করলেও কম দামে টিকিট দিতে পারছি না। মেলার স্টল এবং স্টাফ খরচ দিয়ে টিকে থাকা কষ্টকর। তাই দাম একটু বেশিই রাখতে হচ্ছে।
 
৯ডি মুভি কত মিনিটের এবং কত টাকার টিকিট জানতে চাইলে তিনি বলেন, ১০ থেকে ১৫ মিনিট এক একটি শো দেখানো হয়। টিকিটের মূল্য ১০০ টাকা। এতো কম সময়ে এতো বেশি টাকার টিকিট কেন-বলামাত্রই তার সোজা জবাব, মেলায় তো একটু বেশি হবেই। এখানে তো ‍মানুষ আসে আনন্দ করতে তাই একটু বেশি টাকার হলেও কেউ ফেরত যায় না।

শারিকা ফ্যান্টাসি পার্কে ৩৫ জন স্টাফ কাজ করছেন বলে জানান পরিচালক। নিরাপত্তার বিষয়ে শতভাগ নিশ্চিয়তা দিলেন পল্লব। তিনি বলেন, এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা ঘটেনি আশা করি বাকি দিনগুলোতেও সঠিকভাবেই পরিচালনা করতে পারবো।
 
শারিকা ফ্যান্টাসি পার্ক রাইডগুলোর মধ্যে ম্যাজিক বোড ৫০, ওয়ান্ডার হুইল ৫০, হানি সুইং ৫০, ট্রেন ৪০ কিডস রাইডস ৪০, ৯ডি ‍মুভির জন্য ১০০ টাকার টিকিট নিতে হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।