ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

বিমা কোম্পানির উত্থানে দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৬ ৪:৩২:০৬ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: একদিন পর আবারও সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে।

সূচক বাড়ার মধ্য দিয়ে এদিন লেনদেন শুরু হয়ে চলে সকাল ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিলো দিনের বাকি সময় পর্যন্ত। ফলে দিন শেষে ডিএসইতে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম, সূচক ও লেনদেন। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

এদিন ব্যাংক, প্রকৌশল, বস্ত্র ও আর্থিক খাতের প্রায় সব শেয়ারের দাম কমলেও কেবল বিমা খাতের শেয়ারে দাম বাড়ায় বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। ফলে দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ২৩ পয়েন্ট আর সিএসইতে সূচক কমেছে ৫৭ পয়েন্ট।

এর ফলে মঙ্গলবার (১৫ জানুয়ারি) সূচক বাড়ার পর বুধবার দরপতন হলো। তবে বাজার সংশ্লিষ্টরা একে মূল্যসংশোধন বলে মনে করছেন।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ২৫ কোটি ৬১ লাখ ৫২ হাজার ৮৮৩টি শেয়ারের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার কোটি ৫২ লাখ ৫৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ১৩৯ কোটি ৩১ লাখ ৮৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ১৪৬ কোটি ৩২ লাখ ৩৮ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৭৯ পয়েন্ট কমে ৫ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান নেয়। এছাড়া অন্য দু’সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২২ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স ১১ দশমিক ৮০ পয়েন্ট কমে দাঁড়ায় ২ হাজার ১৭ পয়েন্টে। 

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিকে, সিএসইতে সার্বিক সূচক ৫৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৯০টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ কোটি ১৩ লাখ ৩৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪১ কোটি ৫৪ লাখ ৪৪ হাজার ৫৮৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৬ কোটি ২২ লাখ ১ হাজার ৩৪১ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14