ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আরসিবিসির বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
আরসিবিসির বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারে অবশেষে মামলা করা হচ্ছে। দীর্ঘদিন ধরে মামলা করা হবে জানানো হলেও কার বিরুদ্ধে মামলা করা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

কেন্দ্রীয় ব্যাংকের একটি প্রতিনিধি দল নিউইয়র্ক ঘুরে আসার পর ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
এ বিষয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআই) প্রধান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান বলেন, ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


 
ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হবে নিউইয়র্কের বাণিজ্যিক আদালতে। আগামী ২০ দিনের মধ্যে এই মামলা দায়ের করা হবে। মামলা পরিচালনার দায়িত্ব দেওয়া হবে আমেরিকার দু’টি আইন সহায়তা প্রদানকারী সংস্থাকে। তাদের কি পরিমাণ খরচ দেওয়া হবে তা নিয়ে এখনো আলোচনা হয়নি।
 
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল নিউইয়র্ক সফরে গিয়েছিল রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারের বিষয়ে আলোচনা করতে। সেখানে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিভিন্ন সময় আরসিবিসির বিরুদ্ধে মামলা করা হবে বলে বক্তব্য দিলেও তা এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। এবারও আরসিবিসির বিরুদ্ধে মামলা করবে কিনা তা সংশ্লিষ্ট কোনো পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।
 
২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০১ মিলিয়ন মার্কিন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি হয়। এই অর্থের অধিকাংশই ফিলিপাইনের আরসিবিসির মাধ্যমে স্থানীয় একটি ক্যাসিনোতে স্থানান্তর করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।