ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাজে ফিরেছেন শ্রমিকেরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
কাজে ফিরেছেন শ্রমিকেরা কাজ করছেন গার্মেন্টস শ্রমিকরা (ফাইল ছবি)

ঢাকা: প্রধানমন্ত্রীর নির্দেশনা আর ব্যবসায়ীদের আল্টিমেটামের মুখে কাজে ফিরেছেন তৈরি পোশাক খাতের কর্মীরা। নতুন বেতন কাঠামো বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ বিভিন্ন দাবিতে সপ্তাহখানেক ধরে আন্দোলন ও বিক্ষাভ কর্মসূচির পর অবশেষে কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন তারা। 

সোমবার (১৪ জানুয়ারি) সকাল থেকেই গার্মেন্টসগুলোতে যেতে দেখা যায় কর্মীদের। রাজধানীর মিরপুর এলাকায় কিছু গার্মেন্টস বন্ধ থাকলেও মাঝারি ও বৃহৎ আকারের ফ্যাক্টরিগুলোর বেশিরভাগেই ছিল কর্মীদের উপস্থিতি।

এদিন দুপুর পর্যন্ত কোথাও শ্রমিক আন্দোলন বা বিক্ষোভের খবর পাওয়া যায়নি। দুপুরের বিরতিতে শান্ত ও স্বাভাবিক পরিবেশে কর্মীদের ফ্যাক্টরি থেকে বাসায় যেতে দেখা গেছে।  

মিরপুর ১১ নম্বরের একটি গার্মেন্টসের অপারেটর আবদুল মজিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালিকপক্ষকে আমাদের নির্ধারিত বেতন ও মজুরি দিতে বলেছেন। আশা করছি এটা দ্রুত কার্যকর হবে। তাই কাজে আসলাম।  

তবে অনেকের মধ্যেই আছে মজুরি হারানোর ভীতি। কালশী রোডের একটি কারখানার সুপারভাইজার আশরাফ আলী বলেন, বড় স্যার ফোন দিছে। বলছে আজ কাজে না আসলে গত মাসের বেতন দেবে না। নতুন বেতন নিতে গিয়ে পুরোনোটা হারানোর মতো অবস্থা। তাই আজ ফ্লোরের সবাইকে বলেছি কাজে আসতে। আমিও এসেছি।  

শ্রমিকদের কাজে আসার বিষয়ে মালিক বা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে এখনও কোন বিবৃতি পাওয়া যায়নি। তবে এতে পরিস্থিতি স্বাভাবিক হবে এবং এই খাতে স্থিতি ফিরে আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।  

এ কে আর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও তৈরি পোশাক উৎপাদক ও রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠনের (বিজিএমইএ) সদস্য এম রহমান রানা বাংলানিউজকে বলেন, আমাদের সবার গার্মেন্টসে সমস্যা ছিল বিষয় কিন্তু এমন না। যেমন আমাদের বেনেক্স এপারেল এবং এ কে আর ফ্যাশন লিমিটেডে কোনো শ্রমিক অসন্তোষ ছিল না। তবুও শ্রমিক আন্দোলনের মুখে আমাদের শ্রমিকদেরও কাজ থেকে বিরত রাখা হয়। কিছু সমস্যার কারণে সবাইকে ক্ষতির সম্মুখীন হতে হযেছে। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। এই খাতের একজন ব্যবসায়ী হিসেবে বিষয়টি আমি ইতিবাচক মনে করি।  

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
এসএইচএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।