ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেট্রোরেল-কালনা সেতু হবে বসুন্ধরা সিমেন্টে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
মেট্রোরেল-কালনা সেতু হবে বসুন্ধরা সিমেন্টে  বসুন্ধরা সিমেন্টের পক্ষে চুক্তিতে সই করেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। ছবি: জিএম মুজিবর/বাংলানিউজ

ঢাকা: মেট্রোরেল প্রকল্প নির্মাণ করা হবে বসুন্ধরা সিমেন্টে। একই সঙ্গে দেশসেরা ব্র্যান্ডের সিমেন্ট ব্যবহার করা হবে নড়াইলের মধুমতি নদীর ওপর  কালনা সেতু নির্মাণেও। 

রোববার (১৩ জানুয়ারি) দুপুরে মেট্রোরেলের প্যাকেজ-৫ ও কালনা সেতু প্রকল্পের জন্য ‘টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-এবেনিক্কো জয়েন্ট ভেঞ্চার’ এবং ‘টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-ওয়াইবিসি জয়েন্ট ভেঞ্চার’ এর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সই করেছে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড।

রাজধানীর কারওয়ান বাজারে আব্দুল মোনেম লিমিটেডের কার্যালয়ে এ চুক্তি সই হয়।

চুক্তিতে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর, মেট্রোরেল প্রকল্পের সিপি-০৫ এর ব্যবস্থাপক তিসুয়োসি নিশিমুরা এবং কালনা সেতু প্রকল্পের উপ-ব্যবস্থাপক হিরোমি টোকেনোচি নিজ নিজ পক্ষে সই করেন।  

চুক্তি অনুযায়ী, কনট্রাক্ট প্যাকেজ সিপি-০৫ এর আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত মেট্রো রেল নির্মাণকারী প্রতিষ্ঠান টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-এবেনিক্কো জয়েন্ট ভেঞ্চার এককভাবে বসুন্ধরা সিমেন্ট ব্যবহার করবে।  

একই সঙ্গে কালনা সেতু প্রকল্পেও টেক্কেন-আব্দুল মোনেম লিমিটেড-ওয়াইবিসি জয়েন্ট ভেঞ্চারকে সিমেন্ট সরবরাহ করবে বসুন্ধরা সিমেন্ট।  

সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল প্রকল্পের প্যাকেজ-৫ এ বসুন্ধরা সিমেন্ট দেড় লাখ মেট্রিক টনেরও বেশি সিমেন্ট সরবরাহ করা হবে। আর ৬৯০ মিটার দীর্ঘ কালনা সেতু নির্মাণে দেবে প্রায় ৫০ হাজার মেট্রিক টিন সিমেন্ট।  

অনুষ্ঠানে প্রকল্পগুলোর সাফল্য কামনা করে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর বলেন, আব্দুল মোনেম ও বসুন্ধরা একই ফ্যামিলি। আমি প্রকল্পগুলো সাফল্য কামনা করছি।  

চুক্তি সই অনুষ্ঠানে আব্দুল মোনেম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মোনেম, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর-১ মঈনুদ্দিন মোনেম, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর-২ মহিউদ্দিন মোনেম, ডিরেক্টর ফারহানা মোনেম, ডিরেক্টর (কনস্ট্রাকশন) আবিদ হাবিব, ডিরেক্টর (কনস্ট্রাকশন) এ কে এম আক্তারুজ্জামান, প্রজেক্ট ডিরেক্টর (সিপি-০৫) ফজলে মোনেম, প্রজেক্ট ডিরেক্টর (কালনা ব্রিজ)  মাহমুদ হোসেন এবং টেক্কেন করপোরেশনের ব্যবস্থাপক (প্রশাসন) মাসাহিরও ইমাগুসি, কনট্রাক্ট স্পেশালিস্ট মার্ক ম্যাকগিবন, জেনারেল ম্যানেজার (আন্তর্জাতিক বিভাগ)  চৌধুরী আলী প্রমুখ উপস্থিত ছিলেন।  

উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চিফ মার্কেটিং অফিসার খন্দকার কিংশুক হোসেন, ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার মো. মাহমুদুল হাসান, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (করপোরেট সেলস) আশিকুর রহমান আশিক, ম্যানেজার (টেকনিক্যাল সাপোর্ট)  ইঞ্জিনিয়ার শফিকুল ইসলামও।  

উল্লেখ্য, মেট্রোরেল প্রকল্পের রেল ডিপো-সিভিল অ্যান্ড বিল্ডিং, উত্তরা থেকে আগারগাঁও এবং কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত অংশ নির্মাণেও একমাত্র ব্র্যান্ড হিসেবে বসুন্ধরা সিমেন্ট সরবরাহ করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ১৩,২০১৯
এসএইচএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।