ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

লেনদেন দ্বিগুণ, পুঁজি বেড়েছে সাড়ে ২৪ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
লেনদেন দ্বিগুণ, পুঁজি বেড়েছে সাড়ে ২৪ হাজার কোটি টাকা

ঢাকা: তিনদিন উত্থান আর দু’দিন সূচকের নিম্নমুখী প্রবণতায় নতুন বছরের আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে (০৬-১০ জানুয়ারি) উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর ফলে বিনিয়োগকারীদের লেনদেনও বেড়েছে দ্বিগুণ।

এসবের ফলে বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীরা নতুন করে সাড়ে ২৪ হাজার কোটি টাকার পুঁজি ফিরে পেলো। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীরা পুঁজি ফিরে পেয়েছেন ১২ হাজার ৬৮৮ কোটি ৭৯ লাখ ৭০ হাজার ৮৫৪ টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীরা ফিরে পেলেন ১২ হাজার ৮৯ কোটি ৮৮ লাখ ৫ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬১টির, কমেছে ৭৯টির আর অপরিবর্তিত রয়েছে ৭ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ৩১২টির, কমেছিলো ২৯টির এবং অপরিবর্তিত ছিলো ৬ কোম্পানির শেয়ারের দাম।
ফলে তিন সূচক পথচলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২০৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৬৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১ পয়েন্ট এবং ডিএসইএস ৪৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
বেশির ভাগ শেয়ারের দাম ও সূচক বৃদ্ধির ফলে গত সপ্তাহের চেয়ে ২ হাজার ৭৭৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ৯২৫ কোটি ৬৪ লাখ ৬৪ হাজার ১২৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ১৫১ কোটি ৫৪ লাখ ৪ হাজার ৬৭ টাকা। যা শতাংশের হিসাবে ১২৮ দশমিক ৯৪ শতাংশ বেশি।

দেশের অপর বাজার সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১২টির কমেছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৪ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে সিএসইর সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ৫৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৬৫ পয়েন্টে।

লেনদেন ও সূচক বাড়ায় সিএসইতে লেনদেন হয়েছে ২৬৪ কোটি ৬২ লাখ ১১ হাজার ৭৬২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১২৪ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৩৮০ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে দিগুণ।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।