bangla news

বিদায়ী বছরে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১২ ২:১২:০৮ পিএম
কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠান

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠান

ঢাকা: সদ্য সমাপ্ত বছরে (২০১৮ সাল) আগের বছরের ‍তুলনায় মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ। একইস‌ঙ্গে ৫ দশমিক ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে পণ্য ও সেবার মূল্য।

বেসরকা‌রি প্র‌তিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর সেগুনবা‌গিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে জীবনযাত্রার ব্যয়ের এই হিসাব প্রকাশ করেন সংস্থাটির সভাপতি গোলাম রহমান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে এ হিসাব করেছে ক্যাব।

ক্যাব সভাপতি জানান, ২০১৮ সা‌লে তার আগের বছরের (২০১৭ সাল) তুলনায় সব ধরনের চালের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৯১ শতাংশ। আর সবচেয়ে বেশি দাম বেড়েছে প্রসাধনী পণ্য সাবা‌নের। পণ্য‌টির মূল্য গ‌ড়ে বে‌ড়ে‌ছে ২০ শতাংশ। 

ক্যাবের প্রতিবেদন অনুযায়ী, গত বছর তার আগের বছরের তুলনায় মা‌ছের দাম বেড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ, শাকসবজির গড়ে দাম বেড়েছে ৯ দশমিক ৩৮ শতাংশ, তরল দুধে বেড়েছে ১০ দশমিক ৩৩ শতাংশ, মাংসে ৩ দশমিক ৩৭ শতাংশ, ডিম বে‌ড়ে‌ছে ৭ দশমিক ৭১ শতাংশ, চা-পাতায় বেড়েছে ৮ দশমিক ৮৯ শতাংশ। এছাড়া দুইকক্ষ বি‌শিষ্ট বা‌ড়ি ভাড়া বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ। 

বেড়েছে শাড়ি কাপড়, না‌রি‌কেল তেল, ওয়াসার পা‌নি দামও। তবে ২০১৮ সালে তার আ‌গের বছ‌রের তুলনায় দাম কমেছে ডাল, লবণ, মসলা, চি‌নির। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাবের উপদেষ্টা এম শামসুল আলমসহ ক্যাবের সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ভূঁইয়া। 

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
ইএআর/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-12 14:12:08